হিসাব পদ্ধতি কাকে বলে? হিসাব পদ্ধতির উদ্দেশ্য?

হিসাব পদ্ধতি কাকে বলে :-

সাধারণভাবে বলা যায়, হিসাবরক্ষণ পদ্ধতি (accounting system) হলো একটি তথ্য ব্যবস্থা (An information system) যা কোনো প্রতিষ্ঠানের আর্থিক ঘটনাসমূহ থেকে উপাত্ত বা ডাটা সংগ্রহকরণ, নিয়মতান্ত্রিক উপায়ে লিপিবদ্ধকরণ, উপাত্তগুলো ব্যবহার উপযোগীকরণ, যা স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

এ ব্যবস্থা হলো প্রয়োজনীয় আর্থিক তথ্যসমূহ ব্যবহারকারীদের নিকট সরবরাহ করার একটি কৌশল। মোট কথা হলো, হিসাব ব্যবস্থা বলতে এমন একটি প্রক্রিয়া বা পদ্ধতিকে বোঝায়, যা হিসাব তথ্যের সংগ্রহ, লিপিবদ্ধকরণ, বিশ্লেষণ ও ব্যাখ্যা প্রদান করে।

Weygandt, Kieso, Kimmel এর মতে, "The system that collects and process transaction data and disseminates financial information to interested parties is known as the accounting information system"

অর্থাৎ, যে ব্যবস্থা লেনদেনের উপাত্ত সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ করে এবং আর্থিক তথ্য ব্যবহারে আগ্রহী পক্ষসমূহের নিকট সরবরাহ করে দেয় তাকে হিসাব তথ্য ব্যবস্থা বলা হয়।

আরও পড়ুন :- খুচরা নগদান বই কি?

সুতরাং হিসাব তথ্যাবলি ব্যবসায়ের সাথে জড়িত অভ্যন্তরীণ ও বাহিরের বিভিন্ন পক্ষের প্রয়োজন অনুসারে এবং সময়মত সরবরাহ করার কলাকৌশলকেই হিসাব তথ্য ব্যবস্থা বা হিসাবরক্ষণ পদ্ধতি (accounting system) বলা যায়।
হিসাব পদ্ধতি কাকে বলে

হিসাব পদ্ধতির উদ্দেশ্য :-

অভ্যন্তরীণ ও বাহ্যিক বহুবিধ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য হিসাবতথ্য সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও সংকলন করা হয়ে থাকে। নিম্নে হিসাব তথ্যের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য বর্ণনা করা হলো:

১. স্থায়ী নথি সংরক্ষণ (Keeping permanent record) :-

হিসাব তথ্য ও আর্থিক প্রতিবেদন বিভিন্ন সহকারী ও পাকা বইতে লিখে রাখা হয় বা কম্পিউটারে সংরক্ষণ করা হয় যার মাধ্যমে হিসাবের স্থায়ী নথি সংরক্ষণ হয়ে থাকে।

২. ব্যবস্থাপকীয় সিদ্ধান্ত গ্রহণ (Managerial decision making) :-

কোনো পণ্যের উৎপাদন বৃদ্ধি বা হ্রাস, পণ্যের মানের উৎকর্ষসাধন, ফ্যাশন ও ডিজাইন পরিবর্তন এবং প্রতিযোগিতায় টিকে থাকা ইত্যাদি ফলপ্রসূ ও কার্যকর সিদ্ধান্ত গ্রহণে হিসাববিজ্ঞান তথ্য ব্যবস্থাপনাকে সহায়তা করে।


৩. পরিকল্পনা ও বাজেট প্রণয়ন (Planning and budgeting) :-

পরিকল্পনা, বাজেট প্রণয়ন ও সঠিকভাবে তা বাস্তবায়নের ক্ষেত্রে হিসাব তথ্য ব্যবস্থাপনাকে সাহায্য করে।

8. সমন্বয়সাধন (Coordination) :-

বিভিন্ন বিভাগ, উপবিভাগ ও ব্যয় কেন্দ্রের মধ্যে সমন্বয় সাধনের উদ্দেশ্যে হিসাব পদ্ধতি তথ্য সরবরাহ করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সহায়তা করে থাকে।

৫. আন্তঃবিভাগীয় সম্পর্ক উন্নয়ন এবং প্রতিযোগিতা বৃদ্ধি (Development of Inter-departmental relationship and competition) :-

আন্তঃবিভাগীয় তুলনা ও সুস্থ প্রতিযোগিতা বৃদ্ধির লক্ষ্যে হিসাববিজ্ঞান তথ্য ব্যবস্থাপনাকে সাহায্য করে থাকে।

৬. মুনাফা সর্বাধিকরণের মাধ্যমে সম্পদ সর্বাধিকরণ (Wealth maximization through profit maximization) :-

প্রতিষ্ঠানের মুখ্য উদ্দেশ্য মুনাফা সর্বাধিকরণের মাধ্যমে সম্পদ সর্বাধিকরণ। মুনাফা ও সংরক্ষিত মুনাফাকে নিরাপদ, লাভজনক ও কম ঝুঁকিসম্পন্ন প্রকল্পে বিনিয়োগ করে মুনাফা সর্বাধিকরণের সাথে সাথে সম্পদ সর্বাধিকরণ করার ক্ষেত্রে হিসাবতথ্য সিদ্ধান্ত গ্রহণে ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে সহায়তা করে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ