জীবগোষ্ঠী কাকে বলে? জীবগোষ্ঠীর বৈশিষ্ট্য?

জীবগোষ্ঠী কাকে বলে :-

একটি নির্দিষ্ট স্থানে একই সময়ে বসবাসকারী একই প্রজাতির একদল জীবকে জীবগোষ্ঠী বলা হয়।

একটি নির্দিষ্ট অঞ্চলে বসবাসকারী ও সম্মিলিতভাবে পরস্পরের উপর ক্রিয়াশীল সব প্রজাতির সব জীবগোষ্ঠী মিলে গঠন করে একটি জীব সম্প্রদায়। সব জীবের সব জীব সম্প্রদায় মিলিতভাবে তৈরি করে জীবমণ্ডল।

জীবগোষ্ঠীর বৈশিষ্ট্য :-

জীবগোষ্ঠীর বৈশিষ্ট্যগুলো নিচে দেয়া হলো-

আরও পড়ুন:- অঙ্গ ও তন্ত্র কি?

১. ঘনত্ব বা বিস্তার-

একক সময়ে একটি একক আয়তনে কোন প্রজাতির কতটি সদস্য আছে তা হলো পপুলেশনের ঘনত্ব। যে কোনো প্রজাতির জীবগোষ্ঠীর ঘনত্ব ভিন্ন পরিবেশে ভিন্ন হয়।

আবার একই অবস্থানের বিভিন্ন ঋতুতে বা ভিন্ন ভিন্ন বছরে কোন প্রজাতির জীবগোষ্ঠীর ঘনত্ব ভিন্নতর হয়। কোন জীবগোষ্ঠী বণ্টনের ভৌগোলিক বিস্তারের সীমাকে বলা হয় ঐ জীবগোষ্ঠীর বিস্তার পরিসর। বিস্তার পরিসরে কোন প্রজাতির বিস্তার সমপ্রকৃতির হয়, অসমপ্রকৃতির হয় আবার গুচ্ছাকারও হয়।
জীবগোষ্ঠী কাকে বলে

২. জন্ম ও মৃত্যুহার-

প্রতিটি জীবগোষ্ঠীর জন্ম ও মৃত্যুহার থাকে। সময়ের সাথে জীবগোষ্ঠীর পরিবর্তন হয়, পৃথিবীর অঞ্চলভেদেও এ পরিবর্তন হয়। জন্ম ও মৃত্যুর কারণে এ ধরনের পরিবর্তন হয়। জন্ম ও মৃত্যু হার সমান হলে জীবগোষ্ঠীর বৃদ্ধি শূন্য হয়।

৩. সংখ্যাবৃদ্ধি শক্তি-

প্রতিটি জীবগোষ্ঠীর একটি প্রচ্ছন্ন সংখ্যাবৃদ্ধি শক্তি থাকে। সবচেয়ে সুবিধাজনক পরিবেশে কোন পপুলেশন সর্বাধিক কতটা বৃদ্ধি পেতে পারে তাকে বলা হয় প্রচ্ছন্ন সংখ্যাবৃদ্ধি শক্তি। বিভিন্ন প্রজাতির এ বর্ধনশক্তি ভিন্নতর হয়। দেখা গেছে একটি ব্যাকটেরিয়াম কোষ দশ ঘণ্টায় সংখ্যায় বৃদ্ধি পেয়ে ১০৭,৩৭,৪১,৮২৪ টি হয়। উচ্চশ্রেণির উদ্ভিদ ও প্রাণীর সংখ্যাবৃদ্ধির শক্তি তুলনামুলকভাবে অনেক কম।

৪. সীমিতকরণ শক্তি-

প্রকৃতিই জীবগোষ্ঠীর বৃদ্ধিকে সীমিত রাখে। কাজেই কোন জীবগোষ্ঠী তার প্রচ্ছন্ন সংখ্যাবৃদ্ধি ও শক্তিকে অনির্দিষ্ট সময়ের জন্য কাজে লাগাতে পারে না। পরিবেশীয় প্রভাবকসমূহ জীবগোষ্ঠীর বৃদ্ধিকে সীমিত রাখে। বিবর্তনের কার্যক্রম জীবগোষ্ঠীতেই আরম্ভ হয়।

পরিবেশীয় নিয়ামক যেমন- তাপ, আলো, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত ইত্যাদি জীবগোষ্ঠীর বৈশিষ্ট্যগুলো প্রভাবিত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ