প্রাপ্তি ও প্রদান হিসাব এবং আয়-ব্যয় হিসাবের মধ্যে পার্থক্য?

প্রাপ্তি ও প্রদান হিসাব এবং আয়-ব্যয় হিসাবের মধ্যে পার্থক্য :-

নিন্মে প্রাপ্তি ও প্রদান হিসাব এবং আয়-ব্যয় হিসাবের মধ্যে পার্থক্য নিয়ে বর্ণনা করা হল :

আরও পড়ুন :- প্রাপ্তি ও প্রদান হিসাব কাকে বলে?

পার্থক্যের বিষয়প্রাপ্তি ও প্রদান হিসাবআয়-ব্যয় হিসাব
সংজ্ঞাকোন নির্দিষ্ট সময় শেষে অব্যবসায়ী প্রতিষ্ঠানের নগদ ও ব্যাংক উদ্বৃত্ত জানার জন্য ঐ সময়ের নগদ প্রাপ্তি ও প্রদানসমূহ সংক্ষিপ্ত আকারে সাজিয়ে যে হিসাব প্রস্তুত করে তাকে প্রাপ্তি ও প্রদান হিসাব বলে ।কোন নির্দিষ্ট সময় শেষে অব্যবসায়ী প্রতিষ্ঠানের আর্থিক কর্মকান্ডের ফলাফল নির্ণয়ের উদ্দেশ্য উক্ত সময়ের মুনাফাজাতীয় আয় ও ব্যয়সমূহ নিয়ে যে হিসাব প্রস্তুত করা হয় তাকে আয়-ব্যয় হিসাব বলে ।
হিসাবের প্রকৃতিযেহেতু প্রাপ্তি ও প্রদান হিসবে যাবতীয় নগদ লেনদেনসমূহ হিসাবভুক্ত করা হয় সেহেতু এটি একটি সম্পত্তিবাচক হিসাব।যেহেতু আয়-ব্যয় হিসাবে যাবতীয় মুনাফাজাতীয় লেনদেনগুলো হিসাবভূক্ত করা হয়, সেহেতু এটি একটি নামিক হিসাব ।
হিসাবের উদ্দেশ্যএ হিসাবের ডেবিট দিকে সকল প্রকার নগদ প্রাপ্তি এবং ক্রেডিট সকল প্রকার নগদ প্ৰদান লিখতে হয় ।এ হিসাবের ডেবিট দিকে যাবতীয় মুনাফাজাতীয় ব্যয় এবং ক্রেডিট দিকে যাবতীয় মুনাফাজাতীয় আয় লিখতে হয়। আয়-ব্যয় হিসাবে প্রারম্ভিক উদ্বৃত্ত হিসাবভুক্ত করা হয় না।
প্রারম্ভিক উদ্বৃত্তপ্রাপ্তি ও প্রদান হিসাবের ডেবিট পাশে প্রারম্ভিক উদ্বৃত্ত বা নগদ তহবিল নিয়ে হিসাব লিখন শুরু হয়।এ হিসাব যে কোন মুনাফাজাতীয় আইটেম নিয়ে শুরু হতে পারে।
হিসাব লিখনএ হিসাবের ডেবিট দিকে সকল প্রকার নগদ প্রাপ্তি এবং ক্রেডিট সকল প্রকার নগদ প্ৰদান লিখতে হয়।এ হিসাবের ডেবিট দিকে যাবতীয় মুনাফাজাতীয় ব্যয় এবং ক্রেডিট দিকে যাবতীয় মুনাফাজাতীয় আয় লিখতে হয়।
পূর্ববর্তী ও পরবর্তী বছরের লেনদেনএ হিসাবে চলতি বছরের নগদ লেনদেন ছাড়াও পূর্ববর্তী এবং পরবর্তী বছরের প্রাপ্তি ও প্রদান সংক্রান্ত লেনদেনগুলোও হিসাবভুক্ত করা হয়।এ হিসাবে শুধু চলতি বছরের মুনাফাজাতীয় লেনদেনগুলো হিসাবভূক্ত করা হয়।
মূলধন ও মুনাফাজাতীয় লেনদেনএ হিসাবে নগদে সম্পাদিত মূলধন ও মুনাফাজাতীয় উভয় প্রকার লেনদেন হিসাবভুক্ত করা হয় ।এ হিসাবে শুধু চলতি বছরের মুনাফাজাতীয় লেনদেনগুলো হিসাবভুক্ত করা হয়।
বকেয়া আয় ও ব্যয় এবং অনগদ লেনদেনএতে বকেয়া ও অনগদ লেনদেন যেমন- বকেয়া বেতন, বকেয়া চাঁদা ও অবচয় হিসাবভুক্ত করা হয় না ।এতে বকেয়া আয়-ব্যয় ও মুনাফাজাতীয় অনগদ লেনদেন হিসাবভুক্ত করা হয়।
সমন্বয়কারী বিষয়এ হিসাবে কোন সমন্বয়কারী বিষয় যেমন - বকেয়া আয় ও ব্যয়, অবচয় ইত্যাদি অর্ন্তভুক্ত করা হয় না।এ হিসাবে সমন্বয়কারী বিষয় যেমন : বকেয়া আয় ও ব্যয়, অবচয়, ইত্যাদি অর্ন্তভুক্ত করা হয়।
উদ্বৃত্তএ হিসাব সর্বদা ডেবিট উদ্বৃত্ত প্রকাশ করে ।
এ হিসাব ডেবিট বা ক্রেডিট যে কোন উদ্বৃত্ত প্রকাশ করতে পারে।
নির্দিষ্ট তহবিল সংক্রান্ত প্রাপ্তি ও প্রদানতহবিল সংক্রান্ত প্রাপ্তি ও প্রদান এ হিসাবে অন্তর্ভুক্ত করা হয়।
কোন তহবিল সংক্রান্ত প্রাপ্তি ও প্রদান এ হিসাবে দেখানো হয় না।
সাদৃশ্যএটি ব্যবসায় প্রতিষ্ঠানের নগদান বইয়ের মত ।এটি ব্যবসায় প্রতিষ্ঠানের লাভ-লোকসান হিসাবের মত।
উদ্বৃত্ত উপস্থাপনএ হিসাবের উদ্বৃত্ত উদ্বৃত্তপত্রের সম্পত্তি পাশে দেখানো হয় ৷এ হিসাবের উদ্বৃত্ত উদ্বৃত্তপত্রের দায় পাশে মূলধন তহবিলের সাথে সমন্বয় করে দেখান হয়।
ধারাবাহিকতাএ হিসাবের পরে আয়-ব্যয় হিসাব প্রস্তুত করা হয়।এ হিসাবের পর উদ্বৃত্তপত্র প্রস্তুত করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ