জনপদ বলতে কী বোঝায়? জনপদের প্রকৃতি ও উপাদান?

জনপদ কাকে বলে :-

মানুষ যেখানে বসবাস করে সাধারণভাবে সেই স্থানকে জনপদ বলে। জনপদ প্রকৃতপক্ষে সাংস্কৃতিক ভূদৃশ্য যা ভূপৃষ্ঠে মানুষের সমস্ত কর্মকান্ডের সামগ্রিক রূপ বা প্রতিফলন।

মানুষ যখন কোন স্থানে স্থায়ী বা অস্থায়ীভাবে একাকী, পারিবার ভিত্তিক বা সমাজবন্ধ হয়ে সেখানকার প্রাকৃতিক সম্পদকে সরাসরি অথবা পরিবর্তন, পরিবর্ধন করে উপযোগিতা বাড়িয়ে ব্যবহার করে বসবাস করে এবং এই বসবাস প্রক্রিয়ায় মানুষের যে সমস্ত কর্মকান্ড ভূপৃষ্ঠে বিকাশ লাভ করে এবং যে ভূদৃশ্য সৃষ্টি হয় তাকেই জনপদ বলে।

সংক্ষেপে জনপদ কি তা বলতে গেলে মানুষ যেখানে বসবাস করে, বসবাস এবং জীবিকা নির্বাহের জন্য যে সমস্ত কর্মকান্ড পরিচালনা করে এবং যার প্রতিফলন ভূপৃষ্ঠে দৃশ্যমান হয় তাই জনপদ।

আরও পড়ুন:- গ্রামীণ হাট ও বাজার কি?

জনপদ শুধুমাত্র ঘরবাড়ি পরিপূর্ণ স্থানকেই বোঝায় না, মানুষের বিভিন্ন প্রয়োজনে ব্যবহৃত সকল স্থান যা পরিবর্তনের মাধ্যমে বা কোন পরিবর্তন ছাড়াই কোন না কোনভাবে মানুষ নিজের প্রয়োজনে ব্যবহার করছে, সবই জনপদের আওতায় পড়ে।

কাজেই জনপদ নিংসঙ্গ একক একটি অস্থায়ী বা স্থায়ী বাড়ি বা খামারবাড়ি থেকে মানুষের বসবাসযোগ্য ব্যবহৃত সুবৃহৎ পৃথিবী পর্যন্ত বিস্তৃত। জনপদ সৃষ্টি হয়। যখন মানুষ কোথাও বসবাসের জন্যে স্থায়ী হয়। তবে মানুষের অস্থায়ী বাসস্থানও জনপদের আওতাভুক্ত।
জনপদ কাকে বলে

জনপদের প্রকৃতি :-

জনপদকে জীব জগতের সাথে তুলনা করা চলে। জীবের যেমন জন্মা, বৃদ্ধি ও মৃত্যু আছে, তেমনি জনপদ ও জন্ম নেয়, বৃদ্ধিপ্রাপ্ত হয় এবং পরিশেষে জরাগ্রস্ত হলে মৃত্যু ঘটে। তবে জীব জগতে মৃত্যু যেমন অবধারিত, জনপদের মৃত্যু সর্বক্ষেত্রে অবধারিত নয়। একটি জনপদের মৃত্যু ঘটে তখনই যখন জনপদটি তার কার্যক্ষমতা বিভিন্নভাবে হারায়, যেমন বিভিন্ন প্রাকৃতিক কারণে, বয়োবৃদ্ধির ফলে জনপদের কাঠামো জরাজীর্ণ হলে, জনপদের উপাদানসমূহের অসম বৃদ্ধি ইত্যাদি বিভিন্ন কারণে জনপদ তার কার্যকারিতা হারিয়ে ফেলে এবং ক্রমান্বয়ে ধ্বংস হয়ে যায়। তবে এই মৃতপ্রায় জনপদটিতে নতুন কর্মকান্ড যোগ করে পরিকল্পনার মাধ্যমে পুনর্জীবিত করা সম্ভব যা জীবের ক্ষেত্রে সম্ভব নয়।

জনপদকে চতুর্মাত্রিক বলা হয়ে থাকে। এর দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা আছে। এছাড়াও মানুষ ও সমাজের অবিরত পরিবর্তন হচ্ছে এবং সময়ভিত্তিক কার্যক্রম সৃষ্টি হচ্ছে। কাজেই দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতা ও সময় জনপদকে চতুর্মাত্রিক বৈশিষ্ট্য দিয়েছে।

আরও পড়ুন :- বসতি কাকে বলে?

পৃথিবীতে প্রত্যেকটি জনপদই নিজস্ব বৈশিষ্ট্যসম্পন্ন ও অদ্বিতীয়। প্রত্যেকটি জনপদ বিকাশগতভাবেই অন্যান্য জনপদ থেকে স্বতন্ত্র। একটি জনপদের অর্থনীতি, সংস্কৃতি, স্থাপত্য ইত্যাদি প্রাকৃতিক বৈশিষ্ট্যের সাথে সংগতি রেখে অঞ্চলভিত্তিক বিকাশ লাভ করে যা জনপদকে নিজস্ব বৈশিষ্ট্য দান করে এবং জনপদটিকে অন্যান্য জনপদ থেকে পৃথক করে। পৃথিবীতে বিভিন্ন বৈশিষ্ঠ্যসম্পন্ন জনপদ রয়েছে। জনপদের বৈশিষ্ট্যের ভিত্তিতে জনপদের শ্রেণীকরণ সম্ভব ।

জনপদের উপাদান :-

জনপদ পাঁচটি মৌলিক উপাদানের সমন্বয়ে গঠিত। উপাদানগুলো নিরূপ :

১) প্রকৃতি (Nature)

২) মানুষ (Man);

৩) সমাজ (Society);

৪) মানুষের আশ্রয় কাঠামো বা আচ্ছাদন (Shell);

৫) যোগাযোগ জালিকা (Network)।

জনপদ এই পাঁচটি আঞ্চলিক বৈশিষ্ট্যসম্পন্ন উপাদানের মিথষ্ক্রিয়ার ফল যার জন্য প্রত্যেকটি জনপদই ভিন্ন। বৈশিষ্ট্যসম্পন্ন। জনপদের এই পাঁচটি উপাদানের কালানুক্রমিক বিকাশ নিগনুসারে উপস্থাপন করা যায়। প্রথমে জনপদের ধারক প্রকৃতির সৃষ্টি হয় সেখানে মানুষের আবির্ভাব ঘটে।

এথেন্সের মানব জনপদ বিজ্ঞান কেন্দ্র (Athens Center of Ekistics) অনুযায়ী জনপদের উপরে উল্লেখিত। পাঁচটি উপাদানের গঠনকারী অংশগুলি নিম্নরূপ। প্রয়োজনে আরও অংশ সংযোজিত হতে পারে।

আরও পড়ুন :- অভিগমন কাকে বলে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ