বাজার ভারসাম্য কাকে বলে? ভারসাম্য শব্দের অর্থ?

ভারসাম্য শব্দের অর্থ :-

ভারসাম্য কথাটির অর্থ হলো 'স্থিতিবস্থা'। সাধারণত: দুই বা ততোধিক বিপরীতমূখী শক্তির পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার ফলে যদি ঐ শক্তিসমূহ একটি স্থিতিবস্থায় উপনীত হয়, যেখান থেকে তাদের বিচ্যুত হওয়ার কোন প্রবণতা থাকে না, সেই অবস্থাকে “ভারসাম্য" বলে।

অর্থনীতিতে ভারসাম্যের ধারণাটি যেসব ক্ষেত্রে ব্যবহৃত হয় তার মধ্যে বাজার ভারসাম্য অন্যতম। বাজার ভারসাম্য বলতে কোন একটি দ্রব্যের দাম, চাহিদা ও যোগানের এমন একটি অবস্থাকে বুঝায় যা একবার অর্জিত হলে পরিবর্তন হওয়ার কোন প্রবণতা থাকে না।

বাজার ভারসাম্য কাকে বলে :-

'ভারসাম্য'- অর্থ স্থিতিবস্থা বা সাম্য অবস্থা। যখন কোন প্রব্যের গতিশীল বিপরীতমূখী শক্তি সমূহ এমন একটি অবস্থায় এসে পৌঁছায় যে তাদের পরিবর্তনের আর কোন প্রবণতা থাকে না তখন যে অবস্থাকে 'ভারসাম্য' বলে।

অর্থনীতিতে ভারসাম্য বলতে একটি অর্থনৈতিক মডেলের ভারসাম্যকে বুঝায়। একটি অর্থনৈতিক মডেলে পরস্পর সম্পর্কিত কয়েকটি চলক থাকে।

আরও পড়ুনঃ মূল্য বৈষম্য কাকে বলে?

সুতরাং অর্থনৈতিক ভারসাম্য বলতে এমন অবস্থাকে বুঝায় যে মডেলের চলকগুলো এমন মানে উপনীত হয় যে, মানগুলো পরিবর্তনে মডেলের নিজস্ব কোন প্রবণতা থাকে না।

সুতরাং আমরা বলতে পারি, একটি নির্দিষ্ট সময়ে এবং নির্দিষ্ট দামে একটি বাজারে চাহিদার পরিমাণ এবং যোগানের পরিমাণ সমান হলে যে ভারসাম্য অর্জিত হয় তাকে বাজার ভারসাম্য (Market Equilibrium) বলে।

ভারসাম্য দামে বিক্রেতারা যে পরিমাণ দ্রব্য বিক্রয় করতে চায়, ক্রেতারাও সেই পরিমাণ দ্রব্য অন্য করতে আগ্রহী থাকে। যে দামে চাহিদা ও যোগান সমান থাকে তাকে ভারসাম্য দাম বলে। ভারসাম্য দামে ক্রেতা-বিক্রেতা যে পরিমাণ দ্রব্য সেবা এক-বিক্রয় করে তাহলো ভারসাম্য দ্রব্যের পরিমাণ।

অর্থনীতিবিদ অধ্যাপক লাইবফস্কি (Lichhafsky) এর মতে, “ভারসাম্য বলতে এমন অবস্থাকে বুঝায় যেখানে কোন অর্থনৈতিক চলকের পরিবর্তনের প্রবণতা থাকে না। "

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ