অনলাইন ক্লাসে শিক্ষক ও শিক্ষার্থীদের অভিজ্ঞতা


করোনা ভাইরাস মহামারী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষণ-শেখার প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মিথস্ক্রিয়াকে প্রভাবিত করেছে। মহামারির কারণে সরকার ভাইরাস ছড়ানো এড়াতে এবং শিক্ষা প্রক্রিয়ার ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করেছে, এবং বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলি অনলাইন ক্লাস ও শিক্ষা গ্রহণ করেছে। যদিও সাধারণভাবে, অনলাইন ক্লাস ভিত্তিক শিক্ষা একটি বিকল্প হিসেবে বিবেচিত হয়।

করোনাভাইরাস মহামারীর সময় অনলাইন ক্লাস, স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াকলাপ বজায় রাখার জন্য একটি অপরিহার্য উপাদান হয়ে ওঠে। এই দৃষ্টান্ত পরিবর্তন শিক্ষার্থীদের এই শিক্ষার পদ্ধতি সম্পর্কে ধারণার পরিবর্তন আনতে পারে এবং তাদের ধারণা মহামারীর আগের ধারণা থেকে ভিন্ন হতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে ই-লার্নিং শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধা প্রদান করে কারণ এই ধরনের শিক্ষায় ছাত্র-কেন্দ্রিকতা জড়িত থাকে, এটি আরও নমনীয় এবং এটি পারস্পরিক ক্রিয়া উন্নত করতে পারে‌।


ই-মেইল, ফোরাম, চ্যাট, ভিডিও কনফারেন্স (গুগল মিট ) এর মতো অসিঙ্ক্রোনাস এবং সিঙ্ক্রোনাস সরঞ্জাম সরবরাহ করে শিক্ষার্থীদের সাথে। উপরন্তু, ইন্টারনেট প্রযুক্তি একই সময়ে বিপুল সংখ্যক ব্যবহারকারীর কাছে সামগ্রী বিতরণকে সহজতর করে; ই-লার্নিং প্ল্যাটফর্ম শিক্ষার্থীদের অনেক সুবিধা দেয়। যেমন বিষয়বস্তুর উপর নিয়ন্ত্রণ, শেখার সময় কাটানোর উপর নিয়ন্ত্রণ, এবং এইভাবে প্রক্রিয়াটি শিক্ষার্থীর চাহিদা এবং শেখার লক্ষ্য অনুযায়ী অভিযোজিত হতে পারে । এটি শিক্ষার্থীদের সাথে আরও ভাল যোগাযোগে অবদান রাখতে পারে এবং এই সময়ের দ্বারা আনা কিছু অন্তর্নিহিত চ্যালেঞ্জ সত্ত্বেও, ই-লার্নিং শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়াকে উন্নত করতে পারে।

যাইহোক, ই-লার্নিং প্ল্যাটফর্ম ব্যবহার করার সময় কিছু উপাদান রয়েছে যা ছাত্রদের শেখার প্রক্রিয়ায় বাধা হিসেবে বিবেচিত হতে পারে, যেমন শিক্ষার্থীদের মধ্যে অনুপ্রেরণা কমে যাওয়া, বিলম্বিত প্রতিক্রিয়া বা সাহায্য, এই কারণে যে, শিক্ষকরা সবসময় ছাত্রদের সময় দিতে পারেন না। শেখার সময় সাহায্যের প্রয়োজন হতে পারে, অথবা সহপাঠীদের শারীরিক উপস্থিতির অভাবে বিচ্ছিন্নতার অনুভূতি হতে পারে।

অনলাইন ক্লাস

তা সত্ত্বেও, শিক্ষকদের সাহায্যে এই বাধাগুলি কাটিয়ে উঠতে পারে। শিক্ষার্থীদের চাহিদার সাথে তাদের শিক্ষণ কৌশলগুলি খাপ খাইয়ে নেওয়া উচিত। এটি করার জন্য, অনলাইন পরিবেশে শিক্ষাদানের বিষয়ে অভিজ্ঞতা এবং জ্ঞান প্রয়োজন।

আরও পড়ুন :- স্বাস্থ্য শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য?

সুতরাং, আমরা বিশ্বাস করি যে এই চ্যালেঞ্জগুলি এবং অসুবিধাগুলি আরও বিশিষ্ট হতে পারে যখন শিক্ষাগত প্রক্রিয়াটি অনলাইনে সঞ্চালিত হয়। অনলাইন ক্লাসে শিক্ষকদের অভিজ্ঞতার অভাবের কারণে এবং অল্প সময়ে তাদের শিক্ষার ধরনকে নতুন অবস্থার সাথে খাপ খাইয়ে নেওয়ার কারণে এটি হতে পারে। একটি গবেষণায় দেখা গেছে মহামারী শুরুতে স্কুল ও কলেজের অনেক শিক্ষক ও শিক্ষার্থী তারা প্রথমবারের মতো শিক্ষার জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করেছে।

সুতরাং, এটি অনুমান করা যেতে পারে যে ছাত্র এবং শিক্ষকরা সম্পূর্ণ অনলাইন অভিজ্ঞতার জন্য প্রস্তুত ছিলেন না। অতএব, বিশ্ববিদ্যালয়ের সদস্য এবং ছাত্র উভয়ই অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল।

মহামারির কারণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় গুলিকে কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল: অনলাইন কোর্সের মধ্যে ভারসাম্য বজায় রাখা, যা শিক্ষার্থীদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে, তারা স্ক্রিনের সামনে অনেক ঘন্টা ব্যয় করে এবং ডিজিটাল অ্যাক্টিভিটি, বিশ্লেষণ এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উপর মনোযোগ কেন্দ্রীভূত করা-শেখার প্রক্রিয়া জুড়ে তাদের সহায়তা প্রদান করা প্রভৃতি।

তদুপরি, বিশ্ববিদ্যালয়গুলি কোর্সের বিষয়বস্তু সামঞ্জস্যপূর্ণ এবং প্রাসঙ্গিক রাখতে, একাডেমিক সম্প্রদায়ের সাথে স্পষ্টভাবে যোগাযোগের জন্য এবং শিক্ষার্থীদের শিক্ষাদান এবং তাদের নিয়োগের ক্ষেত্রে সমস্যার সন্মুখীন হতে হয়েছে।

অন্যদিকে, শিক্ষার্থীদেরও চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল এবং ই-লার্নিংয়ের উপর শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি গবেষণায় চিহ্নিত করা হয়েছিল যে শিক্ষার্থীদের মুখোমুখি হওয়া প্রধান চ্যালেঞ্জগুলির মধ্যে ছিল অ্যাক্সেসযোগ্যতা, সংযোগ, উপযুক্ত ডিভাইসের অভাব, ইন্টারনেট এর অভাব, নেটওয়ার্কের অভাব, যোগাযোগের অভাব প্রভৃতি দ্বারা প্রতিনিধিত্ব করা সামাজিক সমস্যা এবং শিক্ষক এবং সমবয়সীদের সাথে মিথস্ক্রিয়া অভাব প্রভৃতি।

আরও পড়ুন :- প্রুফ সংশোধন কি?

উপরে উল্লিখিত দিকগুলি বিবেচনায় নিয়ে আমরা বিশ্বাস করি যে একচেটিয়া অনলাইন ক্লাসে শিক্ষণ প্রক্রিয়া এবং অনলাইন পরিবেশের ব্যবহার সম্পর্কে শিক্ষার্থীদের ধারণাকে অত্যন্ত প্রভাবিত করতে পারে এবং শেখার প্রক্রিয়াতে শিক্ষার্থীরা ই-লার্নিং-এর সাথে খাপ খাইয়েছে কি না এবং এই একচেটিয়া অনলাইন অভিজ্ঞতায় অসন্তুষ্ট হওয়ার পরিবর্তে তারা সন্তুষ্ট কিনা তা বিশ্লেষণ করার জন্য আমরা এটিকে গুরুত্বপূর্ণ, প্রাসঙ্গিক এবং প্রয়োজনীয় বলে মনে করেছি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ