পেশাগত উন্নয়ন কি? পেশাগত উন্নয়নের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা?

পেশাগত উন্নয়ন কি :-

তথ্যপ্রযুক্তির এই যুগে বিশ্ব এখন হাতের মুঠোয়, জীবন এখন প্রযুক্তি নির্ভর। বিদ্যালয়ের শিক্ষার্থীরাও প্রযুক্তির আশীর্বাদের বাহিরে নয়। এর মাধ্যমে তাদের চাহিদার বৈচিত্র্যের পরিবর্তন ঘটছে বেশি। ফলে একই শ্রেণিতে এখন শিক্ষার্থীদের মধ্যে বৈচিত্র্যের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এটা শুধুমাত্র প্রযুক্তির মাধ্যমেই হচ্ছে তা নয়। শিক্ষার্থীদের মধ্যে যত বেশি পারস্পরিক মিথস্ক্রিয়া বৃদ্ধি পাবে তাদের চাহিদার বৈচিত্র্যের পরিমাণও তত বাড়বে।

ক্রমবিকশিত প্রযুক্তি এখানে নিয়ামক হিসেবে কাজ করছে কারণ এর রয়েছে সুবিশাল তথ্য ভাণ্ডার যার মাধ্যমে নিমিষেই প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা যায়, আগ্রহের বিষয়বস্তুকে জানার সুযোগ বৃদ্ধি করে দেয় এবং এর মাধ্যমে তাদের মনোযোগ বহুমুখী হচ্ছে। এটি একটি চলমান প্রক্রিয়া যা প্রতিনিয়ত সংঘটিত হচ্ছে। এইসব বহুমুখী দৃষ্টিভঙ্গির শিক্ষার্থীদেরকে নিয়েই শিক্ষকগণকে শ্রেণিকক্ষে কার্যকর শিখন উপযোগী পরিবেশ তৈরি করতে হয়। এর জন্য প্রয়োজন ক্রমাগত দক্ষতার উন্নয়ন বা পেশাগত উন্নয়ন।

পেশাগত উন্নয়নের মাধ্যমে ব্যক্তি পেশার সাথে প্রয়োজনীয় এবং নবতর জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির উন্নয়ন সাধন করেন। পেশায় সার্বিক উন্নয়নের জন্য প্রয়োজন পেশাগত উন্নয়ন। এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে ব্যক্তি কর্মক্ষেত্রের উপযুক্ত একজন হিসেবে গড়ে ওঠেন। শিক্ষার্থীরা কী শিখতে চাচ্ছে, কীভাবে শিখতে চাচ্ছে, তাদের আগ্রহ কতটুকু ইত্যাদি বিষয়ে শিক্ষকের সচেতন থাকতে হয়। পাশাপাশি শিক্ষক শ্রেণিকক্ষে কোন পদ্ধতি অবলম্বন করেন, কোন ধরনের পদ্ধতি প্রয়োগের শিক্ষক সাবলীল, তাঁর প্রয়োগকৃত পদ্ধতিগুলো কতটুকু ফলপ্রসূ, শিক্ষার্থীদের চাহিদার প্রেক্ষিতে আরো কী ধরনের পদ্ধতির প্রয়োজন ইত্যাদি সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণই হলো পেশাগত উন্নয়ন।


যে কোনো মানুষের জীবনে সাফল্য আনতে হলে পেশাগত জ্ঞান ও দক্ষতার উন্নয়ন প্রয়োজন। পেশাগত দক্ষতা অর্জন ব্যাতীত প্রকৃত সাফল্য অর্জন করা যায় না। অন্যান্য পেশার তুলনায় শিক্ষকতা পেশায় তা অধিক মাত্রায় প্রযোজ্য।

কারণ শিক্ষকগণকে ভবিষ্যৎ বিনির্মাণের কারিগর হিসেবে কাজ করতে হয়। এই পেশার উন্নয়নে জ্ঞান ও দক্ষতার প্রয়োজন সর্বাগ্রে। একজন শিক্ষককে তাঁর পেশার উন্নয়নের স্বার্থে প্রতিনিয়ত নব নব জ্ঞান ও কৌশলের সন্ধান করতে হয়।

পাঠদানকে সফল করতে নতুন নতুন প্রযুক্তি ও আধুনিক জ্ঞান-গবেষণার সন্ধানে নিরলস প্রচেষ্টায় নিজেকে নিয়োজিত রাখতে হয়। শিক্ষকের পেশাগত মূল্যবোধ, আত্মপ্রত্যয় ও বোধগম্যতার সমন্বয় ঘটিয়ে শ্রেণি-পাঠদান সার্থক করতে হয়। আর এসব পদ্ধতি ও কৌশলকে আয়ত্ত করতে হলে শিক্ষকের পেশাগত উন্নয়ন সাধন করতে হয়।
পেশাগত উন্নয়ন কি

পেশাগত উন্নয়নের উদ্দেশ্য :-

কার্যকর শিখন পরিবেশ নিশ্চিত করার জন্য প্রয়োজন দক্ষ শিক্ষক। শিক্ষার উদ্দেশ্য সফল করার জন্য, শিক্ষার্থীদের মানসিক কাঠামোকে সঠিকভাবে পরিচর্যা করার জন্য ও শিক্ষার্থীর আবেগকে সঠিকভাবে পরিচালিত করার জন্য শিক্ষকের পেশাগত দক্ষতা প্রয়োজন।

বিষয়জ্ঞান অর্জনের পর পেশাগত দক্ষতার বুনিয়াদি স্তর সম্পন্ন করার মাধ্যমে একজন শিক্ষক তাঁর পেশায় সফলতা অর্জন করতে পারেন না। শিক্ষককে প্রতিনিয়ত নিত্যনতুন জ্ঞান, যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে হয়। শিক্ষকের পেশাগত উন্নয়নের উদ্দেশ্যসমূহের কিছু নমুনা নিয়ে উল্লেখ করা হলো।
  • শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা;
  • শিক্ষকগণের শিক্ষাদান পদ্ধতিগত ও শিক্ষা বিজ্ঞানের জ্ঞান বৃদ্ধি;
  • বিষয়ভিত্তিক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি;
  • পেশার প্রতি দায়িত্ববোধ বৃদ্ধি;
  • শিক্ষকের আত্মবিশ্বাস বৃদ্ধি করা;
  • পেশায় সংশ্লিষ্ট সকলের সাথে সুসম্পর্ক তৈরি করা;
  • পেশাগত নীতি জানা ও মেনে চলার অভ্যাস তৈরি করা।
আরও পড়ুন :- মাথা খাটানো পদ্ধতি কি?

পেশাগত উন্নয়নের প্রয়োজনীয়তা :-

প্রত্যেক পেশার মানুষের কিছু পেশাগত দায়িত্ব ও কর্তব্য থাকে যা তার পেশাগত বৈশিষ্ট্য নির্ধারণ করে। একইভাবে যাঁরা শিক্ষক তাঁদের কিছু পেশাগত বৈশিষ্ট্য থাকা প্রয়োজন।

যেমন, যিনি যে বিষয়ের শিক্ষক তাঁর সে বিষয়ে গভীর জ্ঞান থাকা বাঞ্ছনীয়। আবার শুধু জ্ঞান থাকলেই হবে না, তা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে হবে। যে জ্ঞান ছড়িয়ে দিতে চাই তার থেকেও তা কীভাবে ছড়িয়ে দিতে হবে সেটা অধিক গুরুত্বপূর্ণ।

আবার জ্ঞান ছড়িয়ে দিলেই হবে না, যে বা যারা তা গ্রহণ করছে তা তারা আদৌ গ্রহণ করতে পারছে কিনা, পারলেও কতটা গ্রহণ করতে পারছে ইত্যাদিও দেখার বিষয়। আর তা সার্থকভাবে সম্পন্ন করতে হলে প্রয়োজন দক্ষতা, যোগ্যতা ও প্রায়োগিক জ্ঞান। শিক্ষকগণের সে সকল দক্ষতা, যোগ্যতা ও প্রায়োগিক জ্ঞান অর্জনের জন্যই প্রয়োজন পেশাগত উন্নয়ন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ