ব্যবসায় পদ্ধতি কী বা কাকে বলে?

ব্যবসা পদ্ধতি কাকে বলে :-

ব্যবসায় হচ্ছে মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্যদ্রব্য ও সেব্যসামগ্রী ইত্যাদির উৎপাদন, বণ্টন ও এ সংক্রান্ত কার্যাবলির সমন্বিত রূপ। আর পদ্ধতি হচ্ছে কোনো কার্য সুষ্ঠুভাবে সম্পাদনের নিয়মনীতি কিংবা রীতি ও পন্থা।

সুতরাং ব্যবসায় পদ্ধতি বলতে পণ্যদ্রব্য ও সেবাকর্ম উৎপাদন, বণ্টন ও এর সহায়ক কার্যাবরি সম্পাদনের সুনির্ধারিত নিয়ম নীতি বা পন্থাকেই বোঝায়।

অর্থাৎ ব্যবসায়ের সফলতা নিশ্চিত করার জন্য ব্যবসায়ীকে যে নিয়মকানুন অনুসরণ করে ব্যবসায় কার্য পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে হয় তাকে ব্যবসায় পদ্ধতি বলে।


বাস্তাবে বিভিন্ন ধরনের ব্যবসায়ের অস্তিত্ব দেখতে পাওয়া পায়। যেমন-একমালিকানা ব্যবসায়, অংশীদারি ব্যবসায়, যৌথ মূলধনী কোম্পানি, সমবায় সমিতি, রাষ্ট্রীয় ব্যবসায় ইত্যাদি। এসব ব্যবসায় সংগঠন গড়ে তুলতে হলে বিভিন্ন রকম আইনানুগ পদ্ধতি অনুসরণ করতে হয়।
ব্যবসায় পদ্ধতি কী বা কাকে বলে

আবার একেক প্রকার ব্যবসায় পরিচালনার জন্য একেক ধরনের নিয়ম অনুসরণ করতে হয়। একমালিকানা ব্যবসায় যে পদ্ধতিতে গঠন করা যায়, কোম্পানি সংগঠন গড়ে তুলতে হলে সম্পূর্ণ ভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হয়। আবার এ দুটি ব্যবসায় পরিচালনার পদ্ধতিও ভিন্ন ধরনের।

এসব সংগঠনের মালিক (বা মালিকগণ) তার খেয়াল খুশিমত ব্যবসায় সংগঠিত করলে কিংবা কোনো প্রকার নিয়মকানুন না মেনে ব্যবসায় সংগঠিতকরণ পরিচালনা করলে তার জন্য সাফল্য হবে সুদুর পরাহত। উদ্দেশ্য অর্জনের জন্য বিভিন্ন প্রকার ব্যবসায়ের সংগঠিতকরণ ও পরিচালনার এ পদ্ধতিগুলোকে সামগ্রিকভাবে ব্যবসায় পদ্ধতি বলা হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ