মেলা কাকে বলে? মেলা কত প্রকার ও কি কি?

মেলা কাকে বলে :-

বিভিন্ন ধরনের ক্ষুদ্র প্রদর্শনী ও আমোদ প্রমোদের ব্যবস্থাসহ পণ্য বিক্রয়ের জন্য যে লোক সমাবেশ ঘটে তাকে মেলা বলে।

মেলাকে পর্যাবৃত্ত বাজারের পরিপূরক বলা চলে। মেলার সাথে পর্যাবৃত্ত বাজারের পার্থক্য রয়েছে। মেলা দীর্ঘদিনের ব্যবধানে বসে এবং এর অর্থনৈতিক কার্যক্রমে আঞ্চলিক পার্থক্য পরিলক্ষিত হয়।

মেলা ও পর্যাবৃত্ত বাজারের মধ্যে অনেক সাদৃশ্য থাকলেও মেলার সূচনা, বিকাশ, পণ্যের বৈশিষ্ট্য, সংঘটনের মধ্যে ব্যবধান, পরিসর, চাহিদা ইত্যাদি পর্যাবৃত্ত বাজার থেকে ভিন্ন প্রকৃতির।

মেলার সূত্রপাত হয় প্রাগঐতিহাসিক যুগে কোন স্থানে লোক সমাবেশ থেকে। পরবর্তীতে ধর্মীয় কারণে কোন পুণ্যস্থান বা তীর্থস্থানে অথবা সিদ্ধ ব্যক্তির স্মরণে যে ধর্মীয় সমাবেশ হতো, সেই সমস্ত সমাবেশ থেকেই মেলার উৎপত্তি।

ইউরোপে গীর্জা প্রাঙ্গণে সিদ্ধ ব্যক্তির স্মরণে যে ধর্মীয় সমাবেশ হতো, সেই সমস্ত সমাবেশ উপলক্ষ করে স্বল্প দিনের ব্যবধানে মেলা বসতো। 'মেলা' শব্দটির ইংরেজি প্রতিশব্দের উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ থেকে যার অর্থ সম্মান প্রদর্শনের জন্য উদযাপন বা উৎসব।

মেলার বাণিজ্যিক পরিসর বা পরিসীমা, মেলার পণ্যের বৈশিষ্ট্য এবং অনুষ্ঠানের তাৎপর্য অনুযায়ী বিভিন্ন হয়ে থাকে। তবে সাধারণত মেলায় বিশেষ পণ্যদ্রব্য বেচাকেনা হয় বলে অনেক দূরবর্তী স্থান থেকে ক্রেতারা মেলায় আসে। এই বিশেষত্বের কারণেই মেলার বাণিজ্যিক পরিসীমা অনেক বিস্তৃত হয়ে থাকে।

মেলার সময় নির্ধারণ করা অত্যন্ত জটিল ব্যাপার। কারণ মেলার সূত্রপাত অনুযায়ী বিভিন্ন মেলা বৎসরের বিভিন্ন সময়ে অনুষ্ঠিত হয়। তবে সাধারণভাবে মেলা ঋতুভিত্তিক হয়ে থাকে। ফলে ঋতু অনুযায়ী মেলা সংঘটনের সংখ্যা নির্ধারিত হয় যা কৃষিভিত্তিক সমাজ ব্যবস্থায় উৎপাদনের সাথে জড়িত। মেলার বিশেষত্ব এবং সময় ও সংঘঠন মেলার চতুপার্শ্বের উৎপাদন এলাকার উৎপাদনের বিভিন্নতা আলোকপাত করে। ঋতুভিত্তিক কেনা-বেচার জন্য মেলার কার্যক্রমে প্রায়ই স্থানীয় কৃষির ধারাবাহিকতা লক্ষ্য করা যায় যা বিভিন্ন ঋতু ও জলবায়ুর সাথে সম্পৃক্ত। এই ধরনের মেলার স্থিতিকাল প্রধানত ঋতুভিত্তিক যা অধিকাংশ ক্ষেত্রেই বিভিন্ন সময়ে বিভক্ত থাকে এবং বিশেষ উৎপাদন বা অর্থনৈতিক কর্মকান্ড প্রাধান্য পায়।

আমেরিকার কৃষি মেলার প্রাচীনকালের ফসল কাটার উৎসবের সাথে যোগসূত্র রয়েছে যা ঐতিহ্যগতভাবেই হেমন্তে অনুষ্ঠিত হয়।

মেলার পর্যাবৃত্তে ব্যবসায়ীদের ভ্রাম্যমানতা এবং তাদের পণ্যদ্রব্যের প্রকৃতির সাথে সম্পর্ক রয়েছে। বিভিন্ন স্থানে মেলা অনুষ্ঠানের সময়ের মধ্যে ধারাবাহিকতা থাকে। ফলে ব্যবসায়ীদের পক্ষে এক মেলা থেকে অন্য মেলায় অংশগ্রহণ করা সম্ভব হয়। কাজেই মেলার ব্যবসায়ীদের মধ্যে পর্যাবৃত্ত বাজারের ফেরীওয়ালাদের আচরণেরই পুনরাবৃত্তি লক্ষ্য করা যায়।


পর্যাবৃত্ত বাজারের মতো মেলাতেও পণ্যের অভ্যন্তরীণ শ্রেণীবিভাগ রয়েছে, বিশেষ করে সাধারণ পণ্যের মেলায়। এ ধরনের মেলায় বিভিন্ন প্রকারের পণ্যের স্থানীয়করণ ঘটে। পশুমেলার ক্ষেত্রেও এটা প্রযোজ্য। মেলার অভ্যন্তরীণ বিভক্তিকরণ লেনদেনের জন্য সুবিধাজনক। এর ফলে ভোক্তার অযথা ঘোরাঘুরি ও বিভ্রান্তি লাঘব হয়।

অতীতে মেলা সাধারণত নিরপেক্ষ ভূমিতে বসতো যেখানে প্রতিদ্বন্দ্বি বা শত্রু গোষ্ঠিগুলো ব্যবসা-বাণিজ্য ও বেচাকেনার জন্য মিলতে পারতো। তবে মেলা অনুষ্ঠানের স্থান সম্বন্ধে কোন নিয়মসিদ্ধ আইন নেই। দেশ, ধর্ম, অঞ্চলভেদে মেলার স্থান নির্ধারিত হয়।

মেলা কত প্রকার ও কি কি :-

প্রাচ্যের দেশগুলোতে প্রধানত পাঁচ ধরনের মেলা দেখা যায়

১) ধর্মীয় মেলা (The Religious Fairs);

২) সাধারণ প্রয়োজনীয় পণ্যদ্রব্যের মেলা (The General Commodity Fairs)

৩) গৃহপালিত পশুর মেলা (The Livestock Fairs)

৪) দেশীয় বাজার (The Country Markets );

৫) নমুনা মেলা (The Sample Fairs)।
মেলা কাকে বলে

এগুলো সম্পর্কে নীচে আলোচনা করা হলো -

১) ধর্মীয় মেলা :

সর্বাপেক্ষা প্রাচীন মেলা যা এখন পর্যন্ত বিভিন্ন দেশে ধর্মভিত্তিক অনুষ্ঠানকে কেন্দ্র করে অনুষ্ঠিত হয়। মূলত অধিকাংশ মেলাই বিকাশ লাভ করেছে ধর্মভিত্তিক অনুষ্ঠানকে কেন্দ্র করে। পরবর্তীতে এই সমস্ত মেলায় বিভিন্ন ব্যবসা বাণিজ্য, ক্রয়-বিক্রয় কার্যক্রম যুক্ত হয়েছে।

২) সাধারণ প্রয়োজনীয় পণ্যদ্রব্যের মেলা :

এই মেলা সেই সমস্ত দেশে দেখা যায় যেখানে নিয়মিত লেনদেনের কোন নিশ্চয়তা নেই এবং যেখানে পরিবহন ব্যবস্থা ও মাধ্যম খুবই সীমিত। এই ধরনের মেলাই বৃহত্তর ব্যবসা বাণিজ্যের একমাত্র মাধ্যম।

অনেক সমাজে সাময়িক যুদ্ধবিরতির সময় কোন নিরপেক্ষ স্থানে এই পর্যায়ের লেনদেন অনুষ্ঠিত হয়। ঐতিহাসিক সূত্রে এই ধরনের সমাজের অধিকাংশ বাণিজ্যই ছিল সীমান্তবর্তী বাণিজ্য। এই বাণিজ্যের উদ্ভবই হয় সীমান্ত বাণিজ্য এবং কাফেলা (Caravan) পরিবহন থেকে।

আরও পড়ুন :- জনপদ কাকে বলে?  

উত্তর আফ্রিকায় কাফেলার সমাবেশ স্থলে ব্যবসা বাণিজ্যের জন্য সমাবেশ থেকে এই মেলার সৃষ্টি হয়। মরুভ্রমণকারী কাফেলা দল নিজেদের প্রয়োজনে উৎসবের সময়ে এক জায়গায় মিলিত হতো। পরবর্তীতে এই ধরনের মেলা ধর্মীয় ঘটনার সাথে জড়িত হয়ে যায়।

৩) গৃহপালিত পশুর মেলা :

এই ধরনের মেলা সর্বাপেক্ষা প্রাচীণ এবং এখন পর্যন্ত একইভাবে টিকে আছে। এই মেলার উৎস স্থল পল্লী অঞ্চল। বৎসরের অধিকাংশ সময় ব্যস্ত থাকতে হয় এমন কৃষি অর্থনীতিতে অল্প সময়ের ব্যবধানে এই মেলা বসে।

চারণভিত্তিক যাযাবর সমাজে মেলা অনুষ্ঠানের মধ্যে ব্যবধান ঋতু পরিবর্তন এবং পশুর পালের বিচরণের সাথে সম্পর্কিত। বৎসরের একটি নির্দিষ্ট ঋতুতে পশুর পাল নিয়ে জমায়েত হওয়ার প্রয়োজনীয়তা থেকেই এই মেলার উদ্ভব। এই ধরনের মেলা প্রথমদিকে প্রায় সব সময়ই উন্মুক্ত পল্লী এলাকায় অনুষ্ঠিত হতো। সময়ের পরিবর্তনে এই স্থানগুলো জনবসতির রাজস্ব কেন্দ্রে পরিণত হয়।

৪) দেশীয় বাজার :

কৃষি পণ্যের লেনদেনের জন্য সমাবেশই মূলত দেশীয় বাজার। এই সমাবেশই নগর জনপদ বিকাশের একটি কারণ। যখন নগর হিসেবে বিকাশ লাভ করে তখন এতে ক্রমান্বয়ে নগরের কার্যক্রম যোগ হতে থাকে এবং সবশেষে এটি পল্লী অঞ্চলের সমস্ত উৎপাদনের সংগ্রাহক কেন্দ্রে পরিণত হয়। এইভাবে শহর বাজার গড়ে উঠে।

৫) নমুনা মেলা :

নমুনা মেলায় অভ্যাগত এবং ক্রেতারা শুধুমাত্র নমুনা কেনা-বেচা করে এবং নমুনা দেখে পছন্দ অনুযায়ী পণ্যের ফরমায়েস দেয়। এইভাবে পণ্যদ্রব্য বিক্রেতা থেকে ক্রেতার কাছে হস্তান্তর হয় মেলায় যার ভৌত উপস্থিতি নাও থাকতে পারে। আন্তর্জাতিক মেলায় পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে ব্যবসায়ীরা নিজেদের দেশের উৎপাদন অথবা শিল্পজাত দ্রব্যের নমুনা নিয়ে উপস্থিত হয় এবং এই সমস্ত নমুনা দেখে বিভিন্ন দেশ অন্যান্য দেশের উৎপাদিত পণ্যের ফরমায়েশ দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ