সৌরজগৎ কাকে বলে? কয়টি গ্রহ ও কি কি?

সৌরজগৎ কাকে বলে :-

মহাকাশের অসংখ্য জ্যোতিষ্ক নিয়ে যে জগতের সৃষ্টি হয়েছে তাকে বিশ্বজগৎ বা বিশ্বভ্রহ্মান্ড বলে। সূর্য বিশ্বজগতের কোটি কোটি নক্ষত্রের মধ্যে একটি উজ্জ্বলতম নক্ষত্র। সংক্ষেপে সূর্য ও এর চতুর্দিকে ঘূর্ণনরত জ্যোতিষ্কমণ্ডলীকে একত্রে সৌরজগৎ (Solar System) বলে।

মহাকাশে সূর্যকে কেন্দ্র করে নির্দিষ্ট গতিতে, নির্দিষ্ট দূরত্বে, একই সমতলে একইদিকে উপবৃত্তাকার কক্ষপথে ঘূর্ণিরত সকল গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, ধুমকেতু ও উচ্চাপিণ্ডের সমন্বয়ে সৌরজগত গঠিত হয়েছে।

সৌরজগতে মোট ৮টি গ্রহ ( যথাঃ বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন), উল্লেখ্য যে, প্লুটো গ্ৰহকে বর্তমানে গ্রহ হিসেবে গণ্য করা হয় না, কারণ প্লুটো গ্রহের সাথে গ্রহের বৈশিষ্ট্যের মিল নেই।

নিন্মে এই ৮টি গ্রহ সম্পর্কে আলোচনা করা হলো- 


সূর্য (Sun) :-

সৌরজগতের কেন্দ্রে অবস্থিত মাঝারি আয়তনের নক্ষত্র সূর্য। পৃথিবীর ব্যাস প্রায় ১৩,০০০ কিলোমিটার এবং সূর্যের ব্যাস প্রায় ১৪,০০০০০ কিলোমিটার। সূর্যের আয়তন পৃথিবী অপেক্ষা প্রায় ১৩ লক্ষ গুণ বড়।

পৃথিবী থেকে এর গড় দূরত্ব প্রায় ১৫০ মিলিয়ন কিলোমিটার। সূর্য তার নিজস্ব গ্যালাক্সির চতুর্দিকে বৃত্তাকার পথে ২০ কোটি বছরে একবার প্রদক্ষিণ করে এবং নিজ কক্ষপথে প্রায় ২৫ দিনে একবার আবর্তন করে।

সূর্যের কেন্দ্রভাগে তাপমাত্রা ৮ মিলিয়ন থেকে ৪০ মিলিয়ন ডিগ্রী সেলসিয়াস এবং পৃষ্ঠদেশের তাপমাত্রা প্রায় ৫,৭০০ ডিগ্রী সেলসিয়াস। সূর্যের বিকিরণকৃত তাপের মাত্র ২০০ কোটি ভাগের ১ ভাগ পৃথিবীতে আসে। যার দরুণ ভূ-পৃষ্ঠে উদ্ভিদ ও প্রাণী বেঁচে থাকে।

বুধ (Mercury) :-

সূর্যের নিকটতম গ্রহ বুধ। এর ব্যাস ৪,৮৫০ কিলোমিটার। সূর্য থেকে বুধের গড় দূরত্ব প্রায় ৫৮ কোটি কিলোমিটার। সূর্যের চারদিকে একবার ঘুরে আসতে বুধের সময় লাগে প্রায় ৮৮ দিন।

দিনের বেলায় বুধের তাপমাত্রা থাকে প্রায় ৪০০ সেলসিয়াসের এবং রাতে তাপমাত্রা হিমাংকের নীচে থাকে। বুধে বায়ুমণ্ডল, পানি, চৌম্বকত্ব ও জীবজন্ত নেই। বুধের কোনো উপগ্রহও নেই।
সৌরজগৎ কাকে বলে

শুক্র (Venus) :-

সূর্যের চারিদিকে ঘুরে আসতে শুক্রের সময় লাগে ২২৫ দিন। সূর্য থেকে এর গড় দূরত্ব প্রায় ১০.৮ কোটি কিলোমিটার। ভোর রাতে পূর্ন আকাশে শুক্র মহকে বলা হয় শুকতারা। সন্ধ্যাবেলার পশ্চিম আকাশে একে বলা হয় সন্ধ্যাতারা। শুক্র গ্রহেরও কোনো উপগ্রহ নেই।

পৃথিবী (Earth) :-

পৃথিবীকে বলা হয় আদর্শ গ্রহ। কারণ একমাত্র পৃথিবী গ্রহেই উদ্ভিদ ও প্রাণীর বসবাসের উপযোগী পরিবেশ রয়েছে। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব প্রায় ১৫ কোটি কিলোমিটার। এর ব্যাস প্রায় ১৩ হাজার কিলোমিটার।

পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করতে সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ।

আরও পড়ুন :- বার্ষিক গতি কাকে বলে?

চাঁদ (Moon) :-

পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩,৮১,৫০০ কিলোমিটার। চাঁদ পৃথিবীর চারদিকে নিম্ন কক্ষপথে ২৯ দিনে একবার আর্বতন করে। চাঁদের ব্যাস ৩,৪৭৫ কিলোমিটার। ১৯৬৯ সালের ২১ শে জুলাই সর্বপ্রথম মানুষ চাঁদে অবতরণ করেন। চাঁদে পানি, বায়ু, উদ্ভিদ বা প্রাণী নেই। চাঁদে বহু সমতলভূমি, পাহাড় পর্বত ও বৃহদাকার গর্তের উপরিভাগ দেখা যায়। চাঁদের সবচেয়ে বড় গহ্বরটির নাম ব্রেভিউস।

চাঁদের আকাশ দিনে-রাতে একই রকম কালো। চাঁদের নিজস্ব আলো নেই। সূর্যের আলোতে চাঁদ আলোকিত হয়। চাঁদের যে পৃষ্ঠে সূর্যালোক পড়ে সে পৃষ্ঠের তাপমাত্রা ১০০ সেলসিয়াস এর ওপরে এবং অন্ধকার পৃষ্ঠের তাপমাত্রা হিমাঙ্কের ১৫০° সেলসিয়াসের নীচে।

মঙ্গল (Mars) :-

সূর্য থেকে মঙ্গলের গড় দূরত্ব ২২.৮ কোটি কিলোমিটার। এর ব্যাস ৬,৭৮৭ কিলোমিটার। সূর্যের চর্তুদিকে একবার প্রদক্ষিণ করতে মন্ডলের সময় লাগে প্রায় ৩৮৭ দিন। ডিমোন এবং ফোবোস নামক মঙ্গলের দুটি উপগ্রহ রয়েছে। বৃত্তাকার কক্ষপণে ডিমোস প্রতি ৩০ ঘণ্টা ১৭ মিনিট ৫৫ সেকেন্ড এবং ফোবস ৭ ঘণ্টা ৩৯ মিনিট ১৪ সেকেন্ডে মঙ্গলকে একবার আবর্তন করে।

মঙ্গলে রয়েছে সৌরজগতের বৃহত্তম আগ্নেয়গিরি নিকস অলিম্পিকা। মঙ্গলের বায়ুমণ্ডলে অক্সিজেন, নাইট্রোজেন, কার্বন ডাই অক্সাইড, আর্থন প্রভৃতি গ্যাস রয়েছে। মঙ্গলের আকাশ নীল, মাটি লাল ও শুষ্ক। মঙ্গলের তাপমাত্রা ২০" সেলসিয়াস এর অধিক হয় না। তাপমাত্রা রাতে হিমাঙ্কের বহু নিচে নেমে যায়।

বৃহস্পতি (Jupiter) :-

সৌরজগতের বৃহত্তম গ্রহ বলে একে গ্রহরাজ বলা হয়। পৃথিবীর তুলনায় বৃহস্পতি প্রায় ১৩০০ গুণ বড়। সূর্য থেকে গড় দূরত্ব ৭৭ কোটি কিলোমিটার। বৃহস্পতির সূর্যের চারিদিকে একবার আবর্তন করতে সময় লাগে প্রায় ১২ বছর। বৃহস্পতির উপগ্রহের সংখ্যা ১৬টি। বৃহস্পতির বায়ুমণ্ডলে হাইড্রোজেন, অ্যামোনিয়া, মিথেন এবং হিলিয়াম হয়েছে।

শনি (Saturn) :-

সূর্য থেকে শনির গড় দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার। সূর্যের চারিদিকে একবার আবর্তন করতে শনির সময় লাগে ২৯ বছর। এর ব্যাস প্রায় ১,২০,০০০ কিলোমিটার।

প্লুটো (Pluto) :-

প্লুটো সৌরজগতের নবম গ্রহ। সূর্য থেকে এর গড় দূরত্ব প্রায় ৫০০ কোটি কিলোমিটার। এর ব্যাস প্রায় ৬,০০০ কিলোমিটার। সূর্যের চারিদিকে একবার প্রদক্ষিণ করতে প্লুটোর সময় প্রয়োজন হয় ২৮৪ বছর ।

ইউরেনাস (Uranus) :-

দূরত্বের দিক থেকে সৌরজগতের সপ্তম গ্রহ ও তৃতীয় বৃহত্তম গ্রহ। এটি সৌরজগতের একমাত্র গ্রহ যার নাম গ্রীক পুরান থেকে নেয়া হয়েছে। সূর্য থেকে ইউরেনাস এর গড় দূরত্ব ২৯০ কোটি কিলোমিটার। ইউরেনাস এর গ্রহের সংখ্যা ৫টি এবং উপগ্রহের সংখ্যা ২৭টি। ৮৪ বছরে এটি সূর্যের চতুর্দিকে নিজ কক্ষপথে ঘুরে। এ গ্রহরেও শনির মত বলয় রয়েছে। তবে বলয়গুলো উজ্জ্বল নয়। কিলোমিটার।

নেপচুন (Neptune) :-

দূরত্বের দিক থেকে নেপচুন সৌরজগতের অষ্টম গ্রহ। সূর্য থেকে গড় দূরত্ব ৪৫১ এর ব্যায় প্রায় ৪৮,০০০ কিলোমিটার। এটি ১৬৫ বছরে একবার সূর্যের চারিপাকে নিজ কক্ষপথে ঘুরে। নেপচুনের এর গ্রহের সংখ্যা ২টি এবং উপগ্রহের সংখ্যা ১৪টি।

আরও পড়ুন :- ভূগোল কাকে বলে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ