জয়েন্ট বা অস্থিসন্ধি কাকে বলে? অস্থিসন্ধি কত প্রকার ও কি কি?

জয়েন্ট বা অস্থিসন্ধি (Joints) :-

দুই বা ততোধিক অস্থির সংযোগস্থলকে অস্থিসন্ধি বা জয়েন্ট বলে।

অস্থিসন্ধির প্রকার (Types of Joints) :-

মানবেদেহ অস্থিসন্ধিকে নিম্নলিখিতভাগে শ্রেণিবিভাগ করা হয়েছে। যথা-

১. ফাইব্রাস বা তন্তুময় বা অনড় অস্থিসন্ধি,

২. কার্টিলেজিনাস বা তরুণাস্থিময় বা আংশিক সচল অস্থিসন্ধি ও

৩. সাইনোভিয়াল বা সচল অস্থিসন্ধি।
 
এগুলো সম্পর্কে নীচে আলোচনা করা হলো -

১. তময় বা অনড় অস্থিসন্ধি (Fibrous or Immovable Joints) :-

এই ধরনের অস্থিসন্ধির মিলিত অস্থি দুটির প্রান্তদেশ শ্বেত তন্তুকলা (white fibrous tissue) দিয়ে প্যারাইটাল- পরস্পরের সঙ্গে সংলগ্ন থাকে। ফলে অস্থিসন্ধিগুলি অনড় প্রকৃতির হয়। করোটিতে এই ধরনের সন্ধি পরিলক্ষিত হয়। এই প্রকার অস্থিসদি তিন প্রকারের, যথা-

i. সুচার (Suters): এরকম অস্থিসন্ধিতে করোটিকার অস্থির দুটি প্রাপ্ত খুব পাতলা সুচারাল লিগামেন্ট (Sutural Ligament) দিয়ে পরস্পরের সঙ্গে সংলগ্ন থাকে।

আরও পড়ুন :- পেশি কলা কাকে বলে?

ii. গোমফোসিস (Gomphosis): এরকম অস্থিসন্ধিতে একটি অস্থির ছুঁচোলো প্রান্ত (Peglike end) একটি সকেটের মধ্যে প্রবেশ করানো থাকে। যেমন- দাঁত ও চোয়ালের সর্কেটের সন্ধি।

iii. সিনডেসমোসিস (Syndesmosis) : এই রকম অস্থিসন্ধির অস্থি দুটি একটি ইন্টারোসিয়াস লিগামেন্ট (Interosseous Ligament) দিয়ে পরস্পর সংলগ্ন থাকে। যেমন- ইনফিরিয়র টিবিয়া ও ফিবিউলার সন্দি।
অস্থিসন্ধি কাকে বলে

২. তরুণাস্থিময় অস্থিসন্ধি বা আংশিক সচল সন্ধি (Cartilaginous Joints or Slightly Movable joints) :-

এরকম অস্থিসন্ধিতে মিলিত অস্থি দুটির প্রান্তদেশ পরস্পরের সঙ্গে তরুণাস্থি ( cartilage) দিয়ে সংলগ্ন থাকে। এই প্রকারের সন্ধি দুরকমের, যেমন—

i. সিনকনড্রোসিস (Synchondrosis) : এই প্রকার অস্থিসন্ধিতে হায়ালিন অরুণা (hyaline cartilage) থাকে। এরকম সদি দীর্ঘাস্থির এপিফাইসিস ও ডায়াফাইসিসের সংযোগস্থলে লক্ষ করা যায়।

II. সিমফাইসিস (Symphysis): এরকম অস্থিসন্ধিতে ফাইব্রোকার্টিলেজ বা তত্ত্বময় তরুণাস্থি ( fibrocartilage) থাকে। সিমফাইসিস পিউবিস অস্থিসন্ধি এই প্রকারের সপি।

৩. সাইনোভিয়াল বা সচল অস্থিসন্ধি (Synovial or Freely Movable Joints) :-

এরকম অসন্ধির মিলিত অস্থি দুটি একটি তরল পূর্ণ গহ্বর দিয়ে পৃথক থাকে। এই ধরনের সন্ধি সচল প্রকৃতির হয়। আমাদের অধিকাংশ সন্ধি এইরকমের।



সাইনোভিয়াল ডায়েন্টের প্রকারভেদ (Types of Synovial Joint) :-

i. মাইডিং বা প্লেন জয়েন্ট (Gliding or Plane Joint) : এটি সবচেয়ে সরল সন্ধি। এক্ষেত্রে সন্ধিস্থলের অস্থি দুটির প্রান্তদেশ সমতল প্রকৃতির হয়। কারপাল ও টারসাল অস্থিসন্ধি এই প্রকারের। এক্ষেত্রে চলন কেবল সামনে-পিছনে এবং পাশাপাশি হয়।

ii. হিঞ্জ জয়েন্ট (Hinge Joint) : এই রকম সন্ধিতে একটি অস্থির গোল প্রাপ্ত অপর অস্থির অর্ধগোলাকার অবতল অংশে যুক্ত থাকে। এরকম সন্ধিতে কেবল একটিতেই সঞ্চালন ঘটে। যেমন-কনুই সন্ধি (Elbow joint), হাঁটু সন্ধি ( Knee joint), গোড়ালি সন্ধি (Ankle joint) ।

iii. পিভট জয়েন্ট (Pivot Joint) : এই প্রকার সন্ধিতে একটি গোলাকার অস্থি অপর একটি অস্থির খাদে (Shallow depression) সংলগ্ন থেকে বৃত্তাকারে আবর্তিত হয়। যেমন- অ্যাটলাস ও অ্যাক্সিসের সন্ধি।

iv. কন্ডাইলয়েড বা ইলিপসয়েড জয়েন্ট (Condyloid or Ellipsoid Joint) : এরকম সন্ধিতে একটি অস্থির ডিম্বাকার প্রাপ্ত অপর অস্থির উপদণ্ডাকার খাঁজে যুক্ত থাকে এবং সন্ধির উভয়দিকে বিচলন ঘটে। মেটাকারপাল ও ফ্যালাঞ্জেসের সন্ধি এই প্রকারের।

v. স্যাডল জয়েন্ট (Saddle Joint) : এরকম সন্ধিতে দুটি অস্থির প্রান্তই সমতল। একটি সন্ধির অবতল অংশ অপর সন্ধির অবতল অংশের সঙ্গে সমকোণে অবস্থান করে। বুড়ো আঙুলের কারপাল এ মেটাকারপাল অস্থি সন্ধি এই জাতীয়।

vi. বল ও সকেট জয়েন্ট (Ball and Socket Joint) : এরকম সন্ধিতে একটি অস্থির গোলাকার সকেট যুক্ত প্রান্ত অপর অস্থির সকেটের সঙ্গে অংশ যুক্ত থাকে এবং প্রায় সবদিকেই সঞ্চালিত হতে থাকে। সোল্ডার জয়েন্ট, হিপ জয়েন্ট এরকমের সন্ধি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ