অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন কাকে বলে? অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য?

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের সংজ্ঞা :-

সাধারণত অর্থনৈতিক প্রবন্ধি ও অর্থনৈতিক উন্নয়ন শব্দ দুইটি একই অর্থে ব্যবহৃত হয়। কিন্তু অর্থনীতির আলোচনায় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন এক জিনিস বোঝায় না।

অধ্যাপক সুম্পিটার ও মিসেস হিকস অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি মধ্যে পার্থক্য নিরূপণ করেছে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে বর্তমান অর্থনৈতিক ও সামাজিক কাঠামোর কোনরূপ পরিবর্তন ছাড়াই কোন দেশের জাতীয় উৎপাদন বৃদ্ধির প্রক্রিয়াকে বোঝায়।

পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়ন বলতে দেশের সামাজিক ও অর্থনৈতিক কাঠামোর উন্নয়ন সাধন করে মাথাপিছু আয় বৃদ্ধিকে বোঝায়।

এ মডিসন এর মতে, "উন্নত দেশগুলোতে মানুষের আয়সীমা বৃদ্ধি পেলে তাকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বলে এবং অনুন্নত দেশে তাকে অর্থনৈতিক উন্নয়ন বলা হয়।”

কিন্ডলবার্গার এর মতে, “অর্থনৈতিক প্রবৃদ্ধি হল অধিক উৎপাদন এবং অর্থনৈতিক উন্নয়ন অধিক উৎপাদন এবং যে সব কারিগরী কৌশল ও প্রতিষ্ঠানের মাধ্যমে এ উৎপাদন বিতরণ ও সম্পাদিত হয় তাদের পরিবর্তন উভয়কেই বুঝায়।"

ফ্রিজম জন ফ্রিডম্যান বলেন, “সামাজিক ব্যবস্থাকে কোন কাঠামোগত পরিবর্তন না করে। এক বা একাধিক মাত্রায় প্রসার ঘটানোকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বলে। আবার অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে সামাজিক ব্যবস্থার নতুন কোন কাঠামোগত পরিবর্তন আনা।”

অর্থাৎ অর্থনৈতিক প্রবৃদ্ধি এমন একটি প্রক্রিয়া যার দ্বারা দেশের জাতীয় আয়, মাথাপিছু আয় ইত্যাদির বাৎসরিক বৃদ্ধি বোঝায়।
 
আরও পড়ুনঃ একচেটিয়া বাজার কাকে বলে?

অন্যদিকে, অর্থনৈতিক উন্নয়ন বলতে দেশের জাতীয় আয়, মাথাপিছু আয়, উৎপাদন ক্ষমতা ও জীবনযাত্রার মানের ক্রমোন্নতির এক দীর্ঘকালীন প্রক্রিয়াকে বুঝায়। অর্থনৈতিক উন্নয়ন প্রক্রিয়ায় দেশের সামগ্রিক অর্থনৈতিক কাঠামো পরিবর্তিত হয় এবং সমাজে নতুনতর গতিবেগ সৃষ্টি হয়। উন্নয়ন শুধুমাত্র উৎপাদনের পরিমাণবাচক পরিবর্তনই আনয়ন করেনা, সাথে সাথে গুণবাচক পরিবর্তনও আনয়ন করে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য :-

প্রবৃদ্ধি ও উন্নয়নের উপরোক্ত সংজ্ঞা থেকে এদের মধ্যে নিম্নোক্ত পার্থক্যসমূহ লক্ষ্য করা যায়:

১. অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়ন উভয় ক্ষেত্রেই জাতীয় আয় বৃদ্ধি পায়। তবে অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে কেবলমাত্র অর্থনৈতিক হাতিয়ারগুলোকে সুদক্ষ ব্যবহারের মাধ্যমে জাতীয় আয় বৃদ্ধি করা হয়।

পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দেশের অর্থনীতির মৌলিক কাঠামো পরিবর্তনের মাধ্যমে দেশের জাতীয় আয় দেশের অন্যান্য উন্নয়ন সূচক বৃদ্ধি পায়।

২. অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে দেশের উৎপাদন ব্যবস্থায় কেবলমাত্র পরিমাণগত পরিবর্তন আগে।

পক্ষান্তরে, অর্থনৈতিক উন্নায়নের ক্ষেত্রে দেশের উৎপাদন ব্যবস্থার গুণগত ও পরিমাণগত উভয় প্রকার পরিবর্তন সাধিত হয়।

৩. একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন একটি বিস্তৃত বা ব্যাপক ধারণা।

অপরপক্ষে, প্রবৃদ্ধি তুলনামূলকভাবে একটি সংকীর্ণ ধারণা।

৪. শ্রমিকের জীবন ধারণ উপযুক্ত মঞ্জুরির চেয়ে কম মজুরি দিয়ে এবং অধিকতর পরিশ্রম করে জাতীয় আয় বৃদ্ধির ফলে প্রবৃদ্ধি হয় কিন্তু তাতে উন্নয়ন নাও হতে পারে।

৫. উৎপাদনের গঠন প্রণালি বাদ দিয়ে উন্নয়ন নাও হতে পারে। যেমন: আবহাওয়ার অনুকূল অবস্থার কারণে কোন বছর কৃষি উৎপাদন বৃদ্ধি পেতে পারে। এ ক্ষেত্রেও জাতীয় বুদ্ধিকে অর্থনৈতিক উন্নয়ন বলা যাবে না, কিন্তু এটা অবশ্যই প্রবৃদ্ধি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ