একাঙ্ক নাটক কাকে বলে? একাঙ্ক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য

একাংক নাটকের উদ্ভব – নাট্যরচনা ও অভিনয়ের উন্মেষ পর্বেই। ভারতীয় নাট্যশাস্ত্রে আচার্য ভরত এবং আচার্য বিশ্বনাথ-এর নির্দেশে যে দশরূপকের বা নাটকের কথা উল্লিখিত হয়েছে, তার মধ্যে 'ভাগ', ‘ব্যায়োগ’, ‘বীথী’, ‘প্রহসন' এবং 'উৎসসৃষ্টিকাংক’ অবশ্যই একাঙ্ক নাটক।

প্রতীচ্যে নাটকের পথ চলা যে দেশে শুরু সেই গ্রীসে প্রথম যুগে নির্দিষ্ট, অংকবিহীন নাটকই রচিত ও অভিনীত হত। দীর্ঘ সময় ধরে অভিনীত হলেও সেই নাটকও ছিল 'একাঙ্ক'। তবে আধুনিক একাংক বা সংস্কৃত একাংকের সঙ্গে তার কোনো সাযুজাই লক্ষিত হয় না।

একাঙ্ক নাটক কাকে বলে :-

একাঙ্ক নাটক সম্পর্কে নাট্যসমালোচক – নাট্যবিশেষজ্ঞদের নানা অভিমত রয়েছে তার উপর ভিত্তি করে আমরা একটা সিদ্ধান্তে আসব।


মাত্র একটি অংকে সীমাবদ্ধ একাধিক দৃশ্যবিহীন একমুখী লক্ষ্য ও কাহিনীবেষ্টিত, অবশ্যই অখণ্ড ভাবসূত্রে গ্রথিত, স্বল্প সংখ্যক চরিত্রের উপস্থিতিতে, সহজ সরল দৃশ্যস্থাপনায়, প্রয়োজনীয় আলোক সম্পাতে, আবহ সৃষ্টিতে, চরিত্রানুযায়ী পোশাক পরিকল্পনা ও সাজসজ্জা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে দ্বন্দ্বের চূড়ান্ত কিন্তু শিল্পিত, গতিসম্পন্ন নাটকের কৌতূহলদ্দীপক (Dramatic suspense) কাহিনীতে বিভাসিত জীবনজিজ্ঞাসার বীজবপনের মধ্যদিয়ে পরিণতিতে (Exposition) উপনীত নাটকই হল, একাঙ্ক নাটক
একাঙ্ক নাটক কাকে বলে

একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য :-

১. একাঙ্ক নাটকের প্রথম বৈশিষ্ট্য একটি অংকে কাহিনীতে (Plot) সীমাবদ্ধ থাকবে।

২. শিল্পিত রূপটি প্রগাঢ় এবং নাট্যকাহিনীকে বিশ্বাসযোগ্য করে তুলতে অবশ্যই দৃশ্যও একটিতে সীমায়িত হওয়া প্রয়োজন। প্রয়োগের দিক থেকেও তা সুবিধাজনক। সংশ্লিষ্ট একাংক নাটকটিকে অভিনীত হতে হবে। অতএব প্রয়োগের বিষয়টি ভাবতেই হবে।

৩. কাহিনী অনুযায়ী চরিত্রের উপস্থিতি ঘটবে। চরিত্রের সংখ্যাও সীমায়িত হওয়া জরুরী। একাধিক চরিত্রের উপস্থিতিতে একমুখী নির্দিষ্ট কাহিনী (Plot) এলোমেলো হতে বাধ্য।

৪. কাহিনী একমুখী হবে।

৫. অভিনয়ের ক্ষেত্রে দৃশ্যসজ্জা-মঞ্চভাবনা, পোশাক- সাজসজ্জা, আলোক সম্পতে সরলীকরণ প্রয়োজন। কারণ একাংক নাটক যাঁরা প্রযোজনা করেন তাঁরা বা সেই নাট্যগোষ্ঠীগুলিকে নানাস্থানে ঘুরে ঘুরে অভিনয় করতে হয়, বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে হয়। ছোট গোষ্ঠীগুলি একাংক নাটক প্রযোজনার গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই খরচের দিকটিতে নজর দিতে এটা করা দরকার।

আরও পড়ুন :- লোকসংস্কৃতি কাকে বলে

৬. আবহসংগীত এখন সর্বত্র টেপরেকর্ড করে বাজানো হয়। এক্ষেত্রে দায়িত্বপালনের বিষয়টি যেন গুরুত্ব পায়। ৭। নাটক শেষ হবার পর দর্শক যেন চিন্তাভাবনার খোরাক পায়, তা’ কাহিনী গুরুগম্ভীর-সিরিয়াস হোক বা হাসির।

৮. এক্ষেত্রে সংশয়, সংকেত, ব্যবস্থা থাকাটাও জরুরী।

৯. নামকরণের ক্ষেত্রে ঐ বিষয়গুলি যেন প্রকাশ পায়। দর্শকমনে প্রথম থেকে যেন কৌতূহল বজায় (Dramatic Suspense) থাকে।

১০. অবশ্যই কাহিনী পঞ্চসন্ধিতে আবদ্ধ হয়। অর্থাৎ (Starting point) ( প্রারম্ভ ) Rising action (উৎকণ্ঠামুষ্মিতা), Climax ( উৎকণ্ঠা ) Falling action ( পরিণতিমুখিনতা), Exposition (পরিণতি)।

১১. কাহিনীর ত্রি-ঐক্য (Trio Unity) – Unity of Time (সময়ের ঐক্য) Unity of action (ঘটনার ঐক্য) এবং Unity of Place (স্থানিক ঐকা)।

১২. বিষয়বস্তু (Theme) হবে বাস্তবজীবনের উপর ভিত্তি করে এবং নাটকীয় সম্ভাবনায়পূর্ণ – নানা ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে যা বিকশিত হয়ে পরিণতিতে পৌঁছবে।

১৩. আদ-মধ্য-অন্ত সমন্বিত হবে একাংক নাটকের বৃত্ত।

১৪. সংহত ভাবাবেগের মধ্যে ঘাত-প্রতিঘাত, দ্বন্দ্ব, উৎকণ্ঠা, কৌতূহল চূড়ান্ত রূপ নেবে।

১৫. সংলাপ (Dialogue) সহজ-সরল-প্রাণবস্তু অবশ্যই বোধগম্য হতে হবে। কাহিনী এবং চরিত্রানুযায়ী কাম্য।

১৬. অখন্ড অভিজ্ঞতার মধ্য দিয়ে যেন চালিত হতে পারে।

১৭. শিক্ষসম্মত হওয়াও বাধ্যতামূলক।

১৮. ঘটনার (action) অবিচ্ছিন্নতা, ভাবগত অখণ্ডতা, ঘনীভূত রসময়তা অপরিহার্য।

১৯. অপ্রাসঙ্গিক, দ্রুত সংঘটিত, বাহুল্য বর্ণিত এবং অবশ্যই অভিনয়যোগ্য হতে হবে।

আরও পড়ুন :- লোকসাহিত্য কি?

২০. 'একাংক নাটক Extravaganza নয়, extra-ordinary – জীবনের বিস্তীর্ণ ক্ষেত্র থেকে একটি সুনির্দিষ্ট নাটকীয় মুহূর্তকে স্বল্প সময়ের মধ্যে প্রদীপ্ত করাই তার প্রকৃত লক্ষ্য।

তাহলে এই পোস্টটির মাধ্যমে আমরা একাঙ্ক নাটকের সংজ্ঞা ও বৈশিষ্ট্য সম্পর্কে জানলাম। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ