শেয়ার সার্টিফিকেট ও শেয়ার ওয়ারেন্ট কি?

শেয়ার সার্টিফিকেট কি :-

কোম্পানির শেয়ার বণ্টনের তারিখ থেকে তিন মাসের মধ্যে শেয়ার মালিকানার প্রমাণস্বরূপ প্রত্যেক শেয়ারহোল্ডারের নামে যে সনদ বা প্রত্যয়নপত্র ইস্যু করা হয় তাকে শেয়ার সার্টিফিকেট বলে।

১৯৯৪ সালের কোম্পানি আইনের ৩১ প্রায় শেয়ার সার্টিফিকেট সম্পর্কে বলা হয়েছে, কোনো সদস্যের শোয়ার বা স্টক কোম্পানির সাধারণ সিলমোহরযুক্ত সার্টিফিকেটে বর্ণিত থাকলে, প্রাথমিকভাবে উক্ত সার্টিফিকেটই এতে বর্ণিত শেয়ার বা স্টকের মালিকানার সাক্ষ্য বহন করবে"।

আরও পড়ুন:- স্টক কাকে বলে?

সুতরাং শেয়ার সার্টিফিকেট শেয়ার মালিকানার নিবন্ধিত প্রমাণপত্র। এটি যথোপযুক্ত স্ট্যাম্পযুক্ত হয়। এতে কোম্পানির সীলমোহর থাকে এবং এক বা একাধিক পরিচালকের স্বাক্ষর ছাড়াও সচিবের প্রতিস্বাক্ষর থাকে।

শেয়ার সার্টিফিকেটে শেয়ারহোল্ডারের নাম, ঠিকানা, পেশা, শেয়ারের ক্রমিক নম্বর, শেয়ারের সংখ্যা, শেয়ারের আঙ্কিক মূল্য (face value) উল্লেখ থাকে।
শেয়ার সার্টিফিকেট কাকে বলে?

শেয়ার ওয়ারেন্ট কি :-

শেয়ারের পূর্ণ মূল্য পরিশোধ করার পর পূর্ণ আদায়ী শেয়ারের মালিক হিসেবে স্বীকৃতিস্বরূপ পাবলিক লিমিটেড কোম্পানি শেয়ারহোল্ডারকে যে দলিল প্রদান করে তাকে শেয়ার ওয়ারেন্ট বলা হয়।

শেয়ার ওয়ারেন্ট শেয়ারের মালিকানা স্বত্বের দলিল স্বরূপ। আংশিক পরিশোধিত শেয়ারের জন্য শেয়ার ওয়ারেন্ট ইস্যু করা হয় না। এটা হস্তান্তর করা যায় না।

উল্লেখ্য, শুধুমাত্র পরিমেল নিয়মাবলিতে এ মর্মে বিধান থাকলেই শেয়ার ওয়ারেন্ট বিলি করা যায়। প্রাইভেট লিমিটেড কোম্পানি শেয়ার ওয়ারেন্ট বিলি করতে পারে না।

আরও পড়ুন:- শেয়ার কাকে বলে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ