দরপত্র কাকে বলে? দরপত্র কত প্রকার ও কি কি?

দরপত্র কাকে বলে :-

আপনি পত্রিকায় দেখে থাকবেন "দরপত্র আহ্বান" জাতীয় লেখা। এটা মূলতঃ উদ্যোক্তা কিছু একটু বেশী পরিমাণে ক্রয়ের জন্য সরবরাহকারী প্রতিষ্ঠান বা ঠিকাদারদের দৃষ্টি আকর্ষণ করার জন্য পত্রিকা বা কোন প্রচার মাধ্যমে দিয়ে থাকেন।

কোন ভোক্তা, ব্যবহারকারী বা গ্রাহকও এ আহ্বান জানাতে পারেন। এটা একটা বিজ্ঞপ্তি যার মাধ্যমে কোন পণ্য বা সেবা বা একাধিক পণ্য বা সেবার দাম জানতে চাওয়া হয়। এরপর যখন একাধিক পণ্য বা সেবার দাম জানতে চাওয়া হয়। এরপর যখন একাধিক ব্যক্তি তাদের পণ্যের দর সরবরাহ / দাখিল করে তখন সর্বনিম্ন বা যৌক্তিক কোন দরদাতাকে উক্ত পণ্য বা সেবা সরবরাহ করার জন্য নির্দেশ দেয়া হয়।

আরও পড়ুন :- সুনাম কাকে বলে?

সুতরাং কোন ভোক্তা, উদ্যোক্তা বা গ্রাহক অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে পণ্য বা সেবা সামগ্রী সংগ্রহ করা বা কোন বিশেষ কাজ সম্পাদনের জন্য ঐ পণ্য বা কাজ সম্পাদনের ব্যয়ের পরিমাণ লিখে জানানোর জন্য সম্ভাব্য সরবরাহকারী বা ঠিকাদারদের উদ্দেশ্যে পত্রিকা বা কোন প্রচার মাধ্যমে যে বিজ্ঞপ্তি প্রদান করে থাকে তাকে দরপত্র বলে।

দেশীয় পণ্য বা আন্তর্জাতিক কোন প্রতিষ্ঠানের পণ্য সরবরাহ সহ দালানকোঠা নির্মাণ, শিল্প প্রতিষ্ঠা, সড়ক নির্মাণ, সেতু তৈরী, বিমান বন্দর স্থাপন ইত্যাদি কাজে দরপত্র আহ্বান করা হয়।
দরপত্র কাকে বলে

দরপত্র কত প্রকার ও কি কি :-

বিভিন্ন দৃষ্টিকোণ থেকে দরপত্রকে বিভিন্ন ভাগে ভাগ করা যায়। নিম্নে এদের আলোচনা করা হলো :

১. ভৌগলিক সীমা রেখার ভিত্তিতে দরপত্রের শ্রেণীবিভাগ :

ভৌগলিক সীমার উপর ভিত্তি করে দরপত্রকে দু'ভাগে ভাগ করা হয়, যথা: অভ্যন্তরীন দরপত্র এবং আন্তর্জাতিক দরপত্র।

ক. অভ্যন্তরীন দরপত্র (Inland Tender) :

দরপত্র আহ্বানকারী যদি নিজস্ব রাষ্ট্রের ভৌগলিক সীমারেখার ভেতরের সরবরাহকারী বা ঠিকাদারদের থেকে দরপত্র আহ্বান করে তাহলে তাকে অভ্যন্তরীন দরপত্র বলা হবে।

খ. আন্তর্জাতিক দরপত্র (International Tender) :

দরপত্র আহ্বানকারী যদি পণ্য সরবরাহ বা কার্য সম্পাদনের ক্ষেত্রে নিজ রাষ্ট্র ছাড়াও বিদেশী সরবরাহকারী বা ঠিকাদারদের অংশগ্রহনের সুযোগ দেয় তাহলে তাকে আন্তর্জাতিক দরপত্র বলা হবে।


যেমন, ঢাকা নারায়ণগঞ্জ সড়ক নির্মাণের জন্য দেশী-বিদেশী ঠিকাদারদের থেকে দরপত্র আহ্বান করা হলো।

২. দরপত্রে অংশগ্রহণের সুযোগের ভিত্তিতে দরপত্রকে ৩ ভাগে ভাগ করা যায়। নিম্নে এদের আলোচনা দেয়া হলো :

ক. একক দরপত্র (Single Tender) :

যদি কোন নির্দিষ্ট পণ্য বা সেবা নির্দিষ্ট কোন সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে ক্রয়ের জন্য দরপত্র চাওয়া হয় তাহলে তাকে একক দরপত্র বলা হবে।

খ. সীমিত দরপত্র (Limited Tender) :

যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তার নিজস্ব তালিকাভুক্ত সরবরাহকারী বা ঠিকাদারদের থেকেই কোন পণ্য বা সেবা সরবরাহের জন্য দরপত্র করে তাহলে তাকে সীমিত দরপত্র বলা হবে।

গ. উন্মুক্ত দরপত্র (Open Tender) :

পণ্য সরবরাহ বা কার্য সম্পাদনের ক্ষেত্রে যে কোন সরবরাহকারী বা ঠিকাদারদের কে দরপত্র প্রদানের সুযোগ দিয়ে যে দরপত্র আহ্বান করা হয় তাকে উন্মুক্ত দরপত্র বলা হয়।

সাধারণতঃ বড় অংকের কোন পণ্য সরবরাহ বা কার্য সম্পাদনের জন্য এরূপ দরপত্র আহ্বান করা হয়।

আরও পড়ুন :- লেনদেন কাকে বলে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ