শাখা হিসাব এবং বিভাগীয় হিসাবের মধ্যে পার্থক্যসমূহ

শাখা হিসাব এবং বিভাগীয় হিসাবের মধ্যে পার্থক্য :-

অধিক মুনাফা অর্জন, ক্রেতাকে অধিক সুবিধা দান, পণ্যের গুণগত মান, দাম, সর্বোপরি পণ্য ও সেবাকে ক্রেতার দোরগোড়ায় পৌঁছে দেয়ার উদ্দেশ্যে বড় প্রতিষ্ঠানগুলো দেশের গুরুত্বপূর্ণ শহরগুলোতে ব্যবসায় সম্প্রসারণের লক্ষ্যে একই ছাদের নিচে বিভিন্ন রকমের পণ্যের সমাহার ঘটিয়ে বিভাগীয় প্রতিষ্ঠান বা ডিপার্টমেন্টাল স্টোরস্ খোলে থাকে। শাখা ও বিভাগের কার্যগত, উদ্দেশ্যগত ও পরিচালনাগত বৈশিষ্ট্যের ভিত্তিতে শাখা হিসাব ও বিভাগীয় হিসাবের মধ্যে নিম্নলিখিত পার্থক্যগুলো পরিলক্ষিত হয়।

আরও পড়ুন :- শাখা কাকে বলে?

পার্থক্যের ভিত্তিশাখা হিসাববিভাগীয় হিসাব
১. সংজ্ঞাশাখা প্রতিষ্ঠানের জন্য প্রস্তুতকৃত হিসাবকে শাখা হিসাব বলে।বিভাগীয় প্রতিষ্ঠান কর্তৃক প্রস্তুত হিসাবকে বিভাগীয় হিসাব বলে ।
২. পদ্ধতিশাখা প্রতিষ্ঠানের ধরন অনুযায়ী হিসাব পদ্ধতিও বিভিন্ন ধরনের হয়ে থাকে ।বিভাগীয় প্রতিষ্ঠানগুলোর হিসাব পদ্ধতি সাধারণতঃ একই রকমের হয়ে থাকে ।
৩. পণ্যের ধরনশাখা হিসাব সাধারণত একই ধরনের পণ্যের হিসাব রাখে।বিভাগীয় হিসাব বিভিন্ন ধরনের পণ্যের জন্য হিসাব রাখে ।
৪. হিসাবের প্রকৃতিপ্রধান অফিস বিভিন্ন শাখার জন্যে ভিন্ন ভিন্ন হিসাব রক্ষা করে।
বিভাগীয় বিপণি বিভাগভিত্তিক হিসাব রেখে থাকে ।
৫. হিসাবরক্ষণ কেন্দ্রশাখা অফিস নিজস্ব হিসাব সংরক্ষণ করলেও প্রধান অফিস শাখা অফিসের হিসাব প্রস্তুত করে ।
বিভাগীয় হিসাব বিভাগভিত্তিক হলেও একই পরিচালনা ও নিয়ন্ত্রণের অধীনে থাকে।
৬. লেনদেন নিষ্পত্তিবৈদেশিক শাখার ক্ষেত্রে প্রধান অফিসের সাথে চূড়ান্ত লেনদেন নিষ্পত্তির সমস্যা দেখা দেয়।বিভাগীয় হিসাব পদ্ধতিতে এমন কোনো সমস্যা দেখা দেয় না ।
৭. ব্যয়ের বন্টনশাখা অফিসের একক শাখার ব্যয় একক ভাবে সংগঠিত হয়। এখানে ব্যয় বণ্টনের প্রয়োজন হয় না ।বিভাগীয় হিসাব পদ্ধতিতে ব্যয় একক ভাবে কিংবা যৌথভাবেও সংগঠিত হয়। এখানে ব্যয় বণ্টনের প্রয়োজন হয় ৷

৮. হিসাবের সমন্বয়স্বাধীন শাখার ক্ষেত্রে হিসাবকাল শেষে শাখা ও প্রধান অফিসের মধ্যে কিছু হিসাব সমন্বয় করতে হয় ।বিভাগীয় হিসাব পদ্ধতিতে এমন ধরনের কোনো সমন্বয় সাধনের প্রয়োজন হয় না ।

৯. হিসাবের যথার্থতাশাখা হিসাব একটি পূর্ণাঙ্গ হিসাব ব্যবস্থা।অনুমানের ভিত্তিতে আয়-ব্যয় বণ্টন করা হয় বলে বিভাগীয় হিসাব ব্যবস্থায় কিছুটা অপূর্ণাঙ্গ হিসাব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ