ঘটনা কাকে বলে? ঘটনা কত প্রকার ও কি কি? ঘটনার বৈশিষ্ট্য লিখ?

ঘটনা কাকে বলে:-

সাধারণ অর্থে ঘটনা হলো ধারাবাহিক কর্ম সমষ্টির অংশ বা একটি বিশেষ মুহুর্ত।

অন্যভাবে বলা যায়, কোনো কিছু সংঘটিত হওয়াকে ঘটনা বলে।

মানুষ তার জীবনকালে ব্যক্তিগত, সামাজিক, রাষ্ট্রীয় ও অর্থনৈতিকভাবে যে সকল কর্মকাণ্ড ঘটাচ্ছে তার প্রত্যেকটি এক একটি ঘটনা।

Mr. A. L. Kholer, এর মতে “ঘটনা হলো একটি প্রক্রিয়া বা প্রক্রিয়ার অংশ যা একটি নির্দিষ্ট সময় ও ক্ষেত্রে সংঘটিত হয়।"

সুতরাং দেখা যাচ্ছে, জীবনের কর্মপ্রবাহের এক একটি বিচ্ছিন্ন কর্মই হলো এক একটি ঘটনা। যেমন- ছাত্রছাত্রীদের কলেজে যাওয়া, কেনাকাটা করা, নৌকা চালানো, পরীক্ষায় অংশগ্রহণ করা ইত্যাদি।

ঘটনা কত প্রকার ও কি কি :-

প্রতিদিন যে সকল ঘটনা ঘটছে তাকে দুইভাগে ভাগ করা যায় :

(১) অনার্থিক ঘটনা
(২) আর্থিক ঘটনা।


নিম্নে এদের বিস্তারিত আলোচনা করা হলো :

১. অনার্থিক ঘটনা (Non-monetary event) :-

অনার্থিক ঘটনা হলো এমন সব ঘটনা যাকে অর্থের অংকে পরিমাপ করা যায় না এবং কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায় না।

যেমন- পণ্য ক্রয়ের ফরমায়েশ দেওয়া এবং ৫,০০০ টাকা মাসিক বেতনে একজন ম্যানেজার নিয়োগ করা। প্রথম ঘটনার আর্থিক পরিমাণ জানা নাই এবং দ্বিতীয় ঘটনা অর্থের অংকে পরিমাপ করা গেলেও আর্থিক অবস্থার পরিবর্তন করে না।


২. আর্থিক ঘটনা (Monetary event) :-

যে সকল ঘটনার সাথে অর্থ সম্পৃক্ত এবং কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায় তাকে আর্থিক ঘটনা বলে।

যেমন - কারবারের ২০,০০০ টাকায় নতুন যন্ত্র ক্রয়, মালিকের ছেলের চিকিৎসা খরচ প্রদান ৭০০০ টাকা। এ ঘটনার সাথে অর্থ জড়িত এবং ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায়।
ঘটনা কাকে বলে

ঘটনার বৈশিষ্ট্য :-

আর্থিক বা অনার্থিক যে ঘটনাই ঘটুক না কেন তাতে কিছু বৈশিষ্ট্য বিদ্যমান থাকে। নিম্নে ঘটনার কিছু বৈশিষ্ট্য উল্লেখ করা হলোঃ

১. স্বল্পমেয়াদি :-

ঘটনা সাধারণত ক্ষণস্থায়ী হয়। যেমন- দৈনন্দিন বাজার কোনো ঘটনা, আবার ঘটনা কয়েকদিন বা কয়েক বছরব্যাপী সংঘটিত হতে পারে। যেমন- বিবাহ উৎসব, বৈশাখি মেলা, বাণিজ্য মেলা।

২. স্বতন্ত্র এবং স্বয়ংসম্পূর্ণ :-

প্রতিটি ঘটনাই স্বতন্ত্র ও স্বয়ংসম্পূর্ণ, কারণ প্রতিটি ঘটনাই হিসাবরক্ষণের একক সৃষ্টি করে এবং এর জন্য সম্পূর্ণ স্বতন্ত্র হিসাব নিকাশকরণের প্রয়োজন হয়। যেমন- সকালে ধারে পণ্য ক্রয় করে বিকালে মূল্য পরিশোধ করলেও এক্ষেত্রে দুটি আর্থিক ঘটনার সৃষ্টি হয়।

আরও পড়ুন :- রেওয়ামিল কি?

৩. মূল্য ঘটনার :-

আর্থিক বা মানবিক মূল্য কিংবা উভয় প্রকারের মূল্য থাকতে পারে। যেমন- স্বেচ্ছায় রক্তদান এবং এর মানবিক মূল্য আছে। আবার ১০০ টাকা মাল ক্রয় আর্থিক মূল্য আছে।

৪. মুনাফাহীনতা :-

ব্যক্তিগত পারিবারিক ও সামাজিক জীবনে সাধারণত যে সমস্ত ঘটনা ঘটে সেগুলো সাধারণত মুনাফা অর্জনের উদ্দেশ্যে ঘটে না। যেমন- দৈনন্দিন বাজার, বিবাহ উৎসব ইত্যাদি।

৫. নির্দিষ্ট উদ্দেশ্য :-

প্রায় প্রতিটি ঘটনার পেছনে একটি নির্দিষ্ট উদ্দেশ্য বিদ্যমান থাকে। যেমন- একুশে বইমেলা ভাষা শহীদদের শ্রদ্ধার উদ্দেশ্যে আয়োজন করা হয়।

৬. স্বার্থ :-

ঘটনা স্বার্থসংশ্লিষ্ট কিংবা নিঃস্বার্থ হতে পারে। যেমন- কর্মচারীকে বেতন প্রদান করা স্বার্থ সংশ্লিষ্ট ঘটনা, কিন্তু ভিক্ষুককে ভিক্ষা প্রদান নিঃস্বার্থ ঘটনা।

৭. পরিসমাপ্তি :-

যে নির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে ঘটনা সংঘটিত হয় সে লক্ষ্য অর্জিত হওয়ার সাথে সাথে ঘটনার পরিসমাপ্তি ঘটে। কোনো ঘটনা সমাপ্তির সাথে সাথে সাধারণত সংশ্লিষ্ট লেনদেনগুলোর সমাপ্তি ঘটে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ