জনসংযোগ কাকে বলে? জনসংযোগ-এর উদ্দেশ্যাবলি?

জনসংযোগ কাকে বলে :- 

সাধারণ অর্থে, জনসংযোগ (Public Relation) বলতে প্রচারসহ অন্যান্য উদ্যোক্তাবিহীন প্রসার কার্যক্রমকে বুঝানো হয়েছে।

Philip Kotler জনসংযোগ সম্পর্কে বলেন যে, "Public relations is building good relations with the company's various publics by obtaining favourable publicity, building up a good corporate image, and handling or heading off unfavourable rumors, stories, and events."

অর্থাৎ‍ অনুকূল প্রচার লাভ, ভাল কর্পোরেট ইমেজ গড়ে তোলা ও প্রতিকূল গুজব, গল্পকাহিনী এবং ঘটনার নিয়ন্ত্রণ বা প্রতিহত করার মাধ্যমে নানা ধরনের জনগণের সঙ্গে কোম্পানির ভাল সম্পর্ক গড়ে তোলার কাজ হচ্ছে জনসংযোগ।

তাহলে দেখা যাচ্ছে, জনসংযোগ একটা ব্যাপক ধারণা যার মধ্যে সকল ধরনের কার্যাবলী জড়িত, যার জন্য কোন অর্থ কেউ প্রদান করে না। তাই অনেক বিশেষজ্ঞ প্রচারকে জনংযোগের অংশ হিসেবে দেখিয়েছেন।

জনসংযোগ-এর উদ্দেশ্যাবলি :-

জনসংযোগের কতকগুলো সাধারণ উদ্দেশ্য আছে যা অন্যান্য প্রসার কৌশলের উদ্দেশ্যের সাথে মিলে যায়। আবার কতকগুলো বিশেষ উদ্দেশ্য আছে যা এই কৌশলের মাধ্যমেই কেবল অর্জিত হয়। আমরা এই উভয় প্রকার উদ্দেশ্যগুলো একত্রিত আকারে আপনার সামনে তুলে ধরছি।
  • জনসংযোগের প্রধান উদ্দেশ্য হচ্ছে পণ্য, ধারণা, প্রতিষ্ঠানের কার্যাবলী, প্রতিষ্ঠান, দেশের জনগণ এবং এমন কি নিজ জাতিকে পরিচিত করা এবং অন্যের কাছে গ্রহণযোগ্য করে তোলা।
  • প্রতিষ্ঠান ও তার পণ্য সম্পর্কে কোন গুজব বা মিথ্যা প্রচারণা হলে তা প্রতিহত করা। জনগণের আস্থা অর্জন করা।
  • প্রতিষ্ঠান ও তার পণ্য সম্পর্কে প্রচুর তথ্য প্রকাশ করা।
  • প্রতিষ্ঠানের ভাবমূর্তি গড়ে তোলা।
  • ক্রমহ্রাস পণ্যের চাহিদা পুনরুজ্জীবিত করা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ