ঘূর্ণিঝড় কাকে বলে? ঘূর্ণিঝড়ের বৈশিষ্ট্য? ঘূর্ণিঝড়ের উৎপত্তি, গঠন ও প্রভাব

ঘূর্ণিঝড় কাকে বলে :-

ঘূর্ণিঝড় হলো একটি অন্যতম প্রাকৃতিক দুর্যোগ যা প্রাকৃতিক পরিবেশ, মানুষ ও প্রাণিজগতের ব্যাপক ক্ষয়ক্ষতি করে। সারা বিশ্বে ঘূর্ণিঝড় নানা নামে পরিচিত।

যেমন- চীন ও জাপানের উপকূলে টাইফুন, ভারত মহাসাগরে সাইক্লোন, ফিলিপাইনের উপকূলে বাগুই, অস্ট্রেলিয়ার উপকূলে উইলি উইলিছ, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও মেক্সিকো উপসাগর অঞ্চলে হারিকেন প্রভৃতি নামে অভিহিত করা হয়।

ঘূর্ণিঝড়ের বৈশিষ্ট্য :-

ঘূর্ণিঝড়ের সাধারণ বৈশিষ্ট্যসমূহ নিম্নে আলোচনা করা হলো

১. ঘূর্ণিঝড়ের সময় পশ্চিমা বায়ু প্রবাহ দ্বারা মধ্য অক্ষাংশ অঞ্চলের নিম্নচাপ ও উচ্চচাপ পশ্চিম থেকে পূর্ব দিকে অগ্রসর হয়।

২. এই ঝড়ের সময় বায়ুপ্রবাহের গতিবেগ ঘন্টায় ৬৫ কি.মি বা তারও বেশি হয়। এছাড়াও নিম্নচাপ সৃষ্টি হয়।

৩. দ্রুত উর্দ্ধগামী বায়ু জলীয়বাষ্পপূর্ণ থাকলে ঘূর্ণিঝড়ের সময় প্রচুর বৃষ্টিপাত হয়।

৪. উত্তর গোলার্ধে প্রবল ঘূর্ণিবায়ু বাইরের থেকে কেন্দ্রের দিকে প্রবাহিত হয়। পরে প্রচন্ড শক্তিতে বায়ু আবর্তনের মাধ্যমে উপরের দিকে উঠতে থাকে।

৫. ঘূর্ণিঝড়ের বায়ু আবর্তনের কেন্দ্রকে চোখ বলা হয়।

৬. মধ্য অক্ষাংশে গড়ে প্রতিদিন ৫০-৬০ টি চলমান নিম্নচাপ সৃষ্টি হয় এবং অন্য দিকে সারা পৃথিবীতে প্রতি বছর গড়ে ৮০ টির মত ক্রান্তীয় ঘূর্ণিঝড় সৃষ্টি হয়।

৭. ক্রান্তীয় ঘূর্ণিঝড় সমূহের ব্যাস ২০০-৭০০ কি.মি হয় এবং গভীরতা হয় ১২-১৬ কি.মি. পর্যন্ত।

আরও পড়ুন :- জোয়ার ভাটা কাকে বলে?

৮. ঘূর্ণিঝড়ের সময় কেন্দ্রের ভিতরের দিকে বায়ুচাপ দ্রুত কমতে থাকে। ঘূর্ণিঝড় প্রলয়ঙ্করী দুর্যোগ বয়ে আনে।

৯. ঘূর্ণিঝড় উষ্ণ জলরাশি থেকে সৃষ্টি হয় যার গড় উচ্চতা ২৭° সেলসিয়াস।

ঘূর্ণিঝড়ের উৎপত্তি :-

অনিয়মিত বায়ুর উৎকৃষ্ট উদাহরণ হলো ঘূর্ণিঝড় (Cyclone) ও প্রতীপ ঘূর্ণিঝড় (Anti-cyclone)। উপরের ও নিচের বায়ুর পারস্পরিক ক্রিয়ার মাধ্যমে এই ঘূর্ণিঝড় সংঘটিত হয়। আমাদের দেশে প্রায় প্রতি বছর সাধারণত মার্চ ও নভেম্বর মাসে ঘূর্ণিঝড় আঘাত হানে।
ঘূর্ণিঝড় কাকে বলে

ঘূর্ণিঝড়ের গঠন :-

ঘূর্ণিঝড় সৃষ্টি হতে হলে কিছু বৈশিষ্ট্য বা উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলো হলো

ক. সমুদ্র পৃষ্ঠের কাছাকাছি অন্তত ২৭° সেলসিয়াস তাপমাত্রা বিশিষ্ট যথেষ্ট পরিমাণে উষ্ণ ও আর্দ্র বায়ু থাকে।

খ. মুষলধারে বৃষ্টিপাত হয় এবং বায়ুপ্রবাহের ভেতরে এবং উপরের দিকে খাড়া হয়ে মেঘপুঞ্জের সৃষ্টি হয়।

গ. উর্দ্ধন্তরের বায়ু বহির্গামী হবে।

উপরিউক্ত শর্তসমূহ ঘূর্ণিঝড় সংগঠনে মুখ্য ভূমিকা পালন করে। প্রধানত উত্তর ও দক্ষিণ অয়ন বায়ু যে বায়ুপুঞ্জ বয়ে আনে এবং ঐ বায়ুপুঞ্জ যেখানে মিলিত হয় ঐ স্থানেই ঘূর্ণিঝড় সৃষ্টি করে।

আরও পড়ুন :- ভূমিকম্প কাকে বলে?

ঘূর্ণিঝড় সাধারণত সমুদ্রের উপর ও আন্তঃক্রান্তীয় এলাকায় সংঘটিত হয়। সমুদ্রের উপর দিয়ে বয়ে আসা যে বায়ুপুঞ্জ তা হতে বায়ুর নিম্নস্তরের উষ্ণ ও আর্দ্র বায়ু এবং উপরের শীতল ও শুষ্ক বায়ুর মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় একটি স্তর অন্য স্তরের উপরে উঠে যায়। এই উপরের দিকে উঠে যাওয়া বায়ু যখন শীতল হয়ে যায় তখন আর্দ্রতা ঘনীভূত হয়ে বৃষ্টিপাত ঘটায়।

পূর্বেই বলা হয়েছে যে, ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের সময় বায়ু প্রবাহ পশ্চিম দিক থেকে প্রবাহিত হয়। এই ঘূর্ণনশক্তি জন্য ঘূর্ণিঝড় ভূমিতে পৌঁছায়, তখন উষ্ণ ও আর্দ্র বায়ু প্রবাহ বন্ধ হয়ে এটি ধীরে ধীরে দুর্বল হয়ে যায় এবং একসময় নিঃশেষ হয়ে পড়ে।

ঘূর্ণিঝড়ের প্রভাব :-

ঘূর্ণিঝড় এমনই এক প্রাকৃতিক বিপর্যয় যা প্রাকৃতিক পরিবেশে ব্যাপক নেতিবাচক প্রভাব বিস্তার করে। ঘূর্ণিঝড়ের সবচেয়ে বড় প্রভাব ঘটে আবহাওয়াতে। ঘূর্ণিঝড় শুরু হওয়ার আগে বায়ু শান্ত, উষ্ণ ও আর্দ্র থাকে। তবে ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশে পৌঁছাবার সঙ্গে সঙ্গে দমকা বাতাস ও ঘন ঘন মেঘ দেখা যায়।

ঘূর্ণিঝড়ের মূল অংশ যখন আসে তখন প্রবল ঝড়ো হাওয়া ও ঘন মেঘসহ মুষলধারে বৃষ্টি হয়। আর কেন্দ্রের ভিতরে অবস্থানকারী চোখ শান্ত আবহাওয়া পরিস্থিতি তৈরি করে। ঘূর্ণিঝড়ের পশ্চাৎভাগে পৌঁছানোর পর আবারও ঘন মেঘ, বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া প্রবাহিত হয়। এ সময় বায়ু অগ্রবর্তী ঘূর্ণিঝড়ের বিপরীত দিক থেকে প্রবাহিত হয়। ঘূর্ণিঝড় মানুষ ও জানমালের ব্যাপক ক্ষতিসাধন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ