প্রাণী বৈচিত্র্য কাকে বলে? প্রাণী বৈচিত্র্য কত প্রকার ও কি কি?

বৈচিত্যময় এ পৃথিবীতে বাস করে নানা ধরনের অসংখ্য প্রাণী। এমনকি মরুভূমি, অরণ্য, বরফে আচ্ছাদিত পর্বতমালা, সমুদ্রের বিশাল জলরাশি সর্বত্রই এদের বিচরণ। পরিবেশের বিভিন্নতার জন্য পৃথিবীর এ সকল প্রাণী ভিন্ন ভিন্ন ভাবে অভিযোজিত হয়েছে।

জীববিজ্ঞানিগণ এখন পর্যন্ত ১.৩ মিলিয়ন প্রাণীর বর্ণনা করেছেন। কোনোটি আকারে অনেক বড়, কোনোটি এতোই ছোট যে খালি চোখে দেখা যায় না। প্রাণীদের এ বৈচিত্র্য রয়েছে এদের বাহ্যিত গঠনে, স্বভাবে, জীবন ধারণে ও আচরণে।

প্রাণী বৈচিত্র্য কাকে বলে :-

বৈচিত্র্যময় এ পৃথিবীতে বিরাজমান সকল প্রাণীর মধ্যে যে জিনগত, বাস্তুসংস্থানগত ও প্রজাতিগত বিভিন্নতা দেখা যায় তাকে প্রাণী বৈচিত্র্য বলে (Animal diversity)। প্রকৃতিতে তিন ধরনের প্রাণী বৈচিত্র্য দেখা যায়।

১। জিনগত বৈচিত্র্য (Genetic diversity):

একই প্রজাতির অন্তর্ভুক্ত বিভিন্ন প্রাণীর মধ্যে জিনগত পার্থক্যের কারণে যে বৈচিত্র্যের সৃষ্টি হয় তাকে জিনগত বৈচিত্র্য বলে।

আরও পড়ুন:- জীবগোষ্ঠী কাকে বলে?

এ ধরনের বৈচিত্র্য যেহেতু একই প্রজাতির মধ্যে ঘটে তাই একে অন্তঃপ্রজাতিক বৈচিত্র্যও বলে। যেমন- মানব প্রজাতির বিভিন্ন রেস এর মধ্যে নাক ও কানের গঠনগত পার্থক্য, একই পিতা-মাতার সন্তানের মধ্যে পার্থক্য আবার মানুষ (Homo sapiens) একই প্রজাতিভুক্ত হওয়া সত্ত্বেও পৃথিবীর বিভিন্ন স্থানে মঙ্গোলয়েড, ককেশয়েত, নিম্নয়েড ইত্যাদি রেস দেখা যায় এবং এদের দেহের গঠন, গায়ের রং, চুলের রং ও আকৃতি ইত্যাদিতে অনেক পার্থক্য দেখা যায়।
প্রাণী বৈচিত্র্য কাকে বলে

২। প্রজাতিগত বৈচিত্র্য (Species diversity):

ভিন্ন ভিন্ন প্রজাতির জীবের মধ্যে বিদ্যমান বৈচিত্র্যকে প্রজাতিগত বৈচিত্র্য বলে।

এ ধরনের বৈচিত্র যেহেতু একই গঞণভুক্ত প্রজাতিগুলোর মধ্যে ঘটে তাই একে আন্তরজাতিক বৈচিত্র্যও বলে। একই গনভুক্ত প্রজাতির মধ্যে ক্রোমোসোম সংখ্যা ও আঙ্গিক গঠনে যথেষ্ট পার্থক্য দেখা যায়। যেমন- রয়েল বেঙ্গল টাইগার (Panthera tigris) ও সিংহ (Panthera lev) একই গণভুক্ত হওয়া সত্ত্বেও ক্রোমোসোম সংখ্যা ও জিনের বিন্যাস ভিন্ন হওয়ার ফলে এদের বৈশিষ্ট্যগুলোর মধ্যে প্রজাতিগত বৈচিত্র্য বিরাজ করে।

৩। বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য (Ecosystem diversity):

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন জলবায়ুর সাথে জীবজগতের মিথষ্ক্রিয়ায় ভিন্ন ভিন্ন পরিবেশিয় একক বা বায়োম সৃষ্টি হয়। যেমন- তুন্দ্রা বায়োম, মরূ বায়োম, তৃণ ভূমি বায়োম ইত্যাদি । বিভিন্ন বায়োমে বসবাসকারি জীবের বৈচিত্র্য্যকে বাস্তুতান্ত্রিক বৈচিত্র্য বলে।

যেমন- বন, তৃণভূমি, জলাভূমি, হ্রদ, পাহাড়, সাগর, মরুভূমি প্রভৃতি বাস্তুতন্ত্রে গড়ে উঠে নিজস্ব বৈশিষ্ট্য সমৃদ্ধ বিভিন্ন জীব সম্প্রদায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ