নির্দেশনা কী বা কাকে বলে?

নির্দেশনা কী বা কাকে বলে :- 

ব্যবস্থাপনা জগতে ইংরেজি direction শব্দের অর্থ কেউ কেউ পরিচালনা, আবার কেউ কেউ নির্দেশনা বলে থাকেন।

নির্দেশনা দান নেতৃত্বেরই একটি কাজ। সঠিক পরিচালনা বা নির্দেশনা প্রতিষ্ঠানকে লক্ষ্যার্জনে এগিয়ে নিয়ে যায়। আবার,

সঠিক ও পর্যাপ্ত পরিচালনার অভাবে প্রতিষ্ঠান দিক হারা নৌকার মতো গন্তব্যহীন অবস্থায় চলতে চলতে এক সময় বিপর্যন্ত হয়ে যেতে পারে।

ব্যবস্থাপক পরিকল্পিত কাজ শুরুর জন্য অধস্তন কর্মীদের যে আদেশ প্রদান করেন তাই পরিচালনা। পরিচালনা এবং নির্দেশ এক বিষয় নয়। পরিচালনা একটি ব্যবস্থাপনা প্রক্রিয়া আর নির্দেশ পরিচালনার চূড়ান্ত ফল। নির্দেশের মাধ্যমে পরিচালনা প্রক্রিয়ার অবসান ঘটে। কর্মীদের কী কাজ করতে হবে, সে সম্পর্কে তাদের যে নির্দেশ জারি করা হয়, তাকেই পরিচালনা বলে।
নির্দেশনা কী বা কাকে বলে

নির্দেশ দেওয়ার প্রক্রিয়া পরিচালনা হিসেবে অভিহিত হলেও ব্যবস্থাপকদের নেতৃত্ব, যোগাযোগ, প্রেষণাদান ইত্যাদিও পরিচালনার অন্তর্ভুক্ত। সুতরাং বলা যায়, পরিচালনা হচ্ছে ব্যবস্থাপনার একটি আন্তাব্যক্তিক ধারণা যা দ্বারা অধস্তনগণ প্রতিষ্ঠানের উদ্দেশ্য অর্জনের জন্য জ্ঞান লাভ করে এবং ফলপ্রসূ ও সুনিপুণভাবে অবদান রাখতে পারে।

পরিশেষে আমরা বলতে পারি, যে প্রক্রিয়ার মাধ্যমে ব্যবস্থাপক তার অধীনস্থ কর্মীদেরকে পরিকল্পনা অনুযায়ী কোনো কাজ করার জন্য নির্দেশ প্রদান করেন তাকেই বলে পরিচালনা।

আমরা নির্দেশনা কী তা জেনে নিলাম কারণ নির্দেশনা এবং নেতৃত্ব- একে অপরের সাথে কখনো প্রত্যক্ষ আবার তখনো পরোক্ষভাবে জড়িত। তাই নেতৃত্ব বলতে কি বুঝায় তা জানা জরুরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ