পেশীটিস্যু কাকে বলে? পেশীটিস্যু কত প্রকার ও কি কি?

একই আকারবিশিষ্ট বা বিভিন্ন আকার ও আয়তনবিশিষ্ট কতকগুলো কোষ একই জায়গা থেকে একইভাগে উৎপন্ন হয়ে যখন নির্দিষ্ট রীতিতে দলবদ্ধভাগে অথবা স্তরে সজ্জিত থেকে কোনো বিশেষ কাজ করে তখন ঐ কোষসমষ্টিকে টিস্যু বলে।

পেশী কোষ থেকে পেশীটিস্যু গঠিত হয়। মানবদেহের মোট ওজনের শতকরা প্রায় ৪০ ভাগ অংশই পেশীটিস্যু।

পেশীটিস্যু কাকে বলে :-

যে টিস্যু মেসোডার্ম থেকে উৎপন্ন হয় এবং সংকোচন, প্রসারণ ও সংবেদন ক্ষমতাসম্পন্ন অসংখ্য সূক্ষ তন্তুর সমন্বয়ে গঠিত তাকে পেশীটিস্যু বলে।

বিভিন্ন ধরনের পেশীটিস্যুর সমন্বয়ে গঠিত হয় পেশীতন্ত্র।

পেশীটিস্যু কত প্রকার ও কি কি :-

গঠন, অবস্থান ও কাজের তারতম্যের উপর ভিত্তি করে পেশীটিস্যুকে তিনভাগে ভাগ করা যায়। যথা-

১. ঐচ্ছিক পেশী,

২. অনৈচ্ছিক পেশী ও

৩. হৃদপেশী।

আরও পড়ুন :- গ্যামেটোজেনেসিস কি?
পেশীটিস্যু কাকে বলে
ঐচ্ছিক পেশী :

ইচ্ছা অনুযায়ী যে সমস্ত মাংসপেশীর সংকোচন ও প্রসারণ করে আমরা অঙ্গ-প্রতঙ্গ চালনা করতে পারি, তাদেরকে ঐচ্ছিক পেশী বলে। যেমন, হাত-পায়ের পেশী। এ সমস্ত পেশীর অধিকাংশই কঙ্কালতন্ত্রের সাথে আটকে থাকে বলে এদেরকে কঙ্কাল পেশীও বলা হয়। এ পেশীগুলোই মাংস নামে অভিহিত।

এ পেশীর কোষগুলো দেখতে নলাকার, ১-৪ সেন্টিমিটার পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে। কোষগুলিকে সূক্ষ্ম তন্তুর মতো দেখায়। তন্তুগুলো আলাদা বা বিক্ষিপ্ত না থেকে গুচ্ছাকারে অবস্থান করে।

প্রতিটি পেশীতন্তু সারকোলেমা নামক একটি সুস্পষ্ট আবরণে আবৃত থাকে। তন্তুগাত্রে কয়েকটি নিউক্লিয়াস থাকে। ইহা সাদা বা কালো রেখা দ্বারা চিহ্নিত। এ সমস্ত মাংসপেশীর মধ্যস্থল মোটা ও প্রান্তভাগ সরু। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হতে যে স্নায়ুগুলি এদের মধ্যে প্রবেশ করে, তাদের তাড়নাতেই এ পেশীগুলি সংকুচিত হয়।

ঐচ্ছিক পেশীর কাজ :

এ পেশীগুলোর সংকোচন ও প্রসারণ ক্ষমতা খুব দ্রুত এবং শক্তিশালী। হাত ও পা এর বড় বড় অস্থিসহ দেহের অন্যান্য অংশের সঞ্চালনে এ পেশীগুলো প্রধান ভূমিকা পালন করে। মানুষসহ অন্যান্য প্রাণির চলন এ পেশীর মাধ্যমে ঘটে।

অনৈচ্ছিক পেশী :

যে সকল পেশী স্বেচ্ছায় সংকোচনশীল নয় তাদেরকে অনৈচ্ছিক পেশী বলে।

এ সমস্ত পেশীগুলোকে আমরা ইচ্ছানুযায়ী সংকোচন ও প্রসারণ করতে পারি না। যেমন- ধমনী, পাকস্থলী, অন্ত্রপ্রাত্র, মূত্রাশয় ইত্যাদির মাংসপেশী।

আরও পড়ুন :- টিকা কাকে বলে?

এ পেশীর কোষগুলো মাকু আকৃতির এবং ০.০২-০.০৫ মি.মি পর্যন্ত দীর্ঘ হতে পারে। এ কোষের চওড়া অংশের ব্যাস ৮-১০ মাইক্রন। এ পেশীর কোনো আবরণ নেই ও পেশীগাত্রে কোনো দাগ দেখা যায় না।

কোষ নিউক্লিয়াস কোষের চওড়া মধ্যস্থলে অবস্থান করে। এরা অস্থির সাথে সংযুক্ত না থেকেও আমাদের অজ্ঞাতসারে জীবনযাত্রার উপযোগী সকল কার্য চালিয়ে যাচ্ছে। এদের কার্যকলাপ স্বতন্ত্রতায়ু দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়।

অনৈচ্ছিক পেশীর কাজ :

এ পেশীগুলোর সংকোচন প্রসারণ ক্ষমতা ধীর ও দীর্ঘস্থায়ী। বিভিন্ন বস্তুর যাতায়াত নিয়ন্ত্রণে এ পেশী অগ্রণী ভূমিকা পালন করে। যেমন- শরীরের খাদ্যবস্তুর চলাচল এ পেশী নিয়ন্ত্রণ করে।

হৃদপেশী :

হৃদপিন্ডের পেশীকে হৃদপেশী বলে। এটি এক ধরনের অনৈচ্ছিক পেশী, তবে পেশীতন্ত্রর গঠন অনৈচ্ছিক পেশী হতে কিছুটা ভিন্ন প্রকৃতির, পেশীতন্তুগুলো চারকোনা বিশিষ্ট ও এরা সকলেই চিহ্নিত।

প্রতিটি টিস্যু অন্যের সাথে অতি সূক্ষ শাখা দ্বারা সংযুক্ত হয়ে জালের মতো গঠনের সৃষ্টি করে। নিউক্লিয়াসটি কোষের কেন্দ্রস্থলে অবস্থান করে।


হৃদপেশীর কাজ :

এ পেশীর সংকোচন প্রসারণ ক্ষমতা দ্রুত । হৃদপিন্ডের সংকোচন প্রসারণ ঘটিয়ে প্রাণিদেহে রক্ত সঞ্চালন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করাই হৃদপেশীর কাজ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ