কি ভাবে বাংলা থেকে কোরিয়ান ভাষা শিখবে | বেষ্ট বই, app ও ওয়েবসাইট

আপনি ইতিমধ্যেই কোরিয়ান ভাষা শিখছেন বা শুধু যাত্রা শুরু করার কথা ভাবছেন, এখন আপনার মনে একটি প্রশ্ন জাগতে পারে কোরিয়ান ভাষা শিক্ষার জন্য কোন app বা ওয়েবসাইট বা বই পড়বো? আর একটা প্রশ্ন চলে আসে কোরিয়ান ভাষা শিখতে কত সময় লাগে?


কোরিয়ান ভাষা শিখতে কত সময় লাগে ও কোন app বা ওয়েবসাইট ব্যবহার করবো সে সম্পর্কে আপনার কী জানা দরকার তা আমরা আপনাকে বলতে যাচ্ছি যাতে আপনার কোরিয়ান ভাষা শেখার ক্ষেত্রে সুবিধা হতে পারে।

কোরিয়ান ভাষা শিখতে কত সময় লাগে :-

3 মিনিটের কথোপকথনের মাধ্যমে প্রতি সপ্তাহে 7-10 ঘন্টা অধ্যয়ন করলে কোরিয়ান ভাষা শিখতে 3 মাস (90 দিন) সময় লাগতে পারে। এই গতিতে 1 বছর অধ্যয়ন করার পরে, আপনি কথোপকথনে সাবলীল হয়ে উঠতে পারবেন।
কি ভাবে বাংলা থেকে কোরিয়ান ভাষা শিখবে
অনেক সময় আপনি কোন স্থানীয় ভাষায় কথা বলেন তার উপর নির্ভর করে, কোরিয়ান ভাষা শেখা আপনার জন্য একটু সহজ বা একটু কঠিন হতে পারে। উদাহরণস্বরূপ, মনে করা হয় যে কোরিয়ান ভাষা বিশেষ করে ইংরেজী ও বাংলা ভাষাভাষীদের জন্য একটু কঠিন।

আরও পড়ুন :- ভাষা কি ও কাকে বলে

আবার পূর্ব এশীয় ভাষাভাষীদের যেমন জাপানি, চীনা এবং আরবি ভাষাভাষীদের জন্য, কোরিয়ান ভাষা শেখার জন্য একটি সহজ ভাষা হতে পারে।

কোরিয়ান ভাষা শেখার জন্য app ও ওয়েবসাইট :-

কোরিয়ান শেখার জন্য অনেকগুলি অ্যাপ রয়েছে, তবে প্রথমে প্রয়োজনীয় জিনিসগুলি বেছে নেওয়া ভাল। বাংলা থেকে কোরিয়ান ভাষা শিক্ষা কোরিয়ান টু বাংলা একটি অ্যাপ আছে, তাই এটি প্রথম ব্যবহার শুরু করার জন্য একটি চমৎকার।

কোরিয়ান শিখতে আপনাকে সাহায্য করার জন্য তেমনি একটি ওয়েবসাইট হলো goethe-verlag

এটি আপনার শব্দভান্ডারের দক্ষতা বৃদ্ধির জন্য দরকারী। কোরিয়ান শব্দের শক্ত ভিত্তি পাওয়া আপনাকে দ্রুত কোরিয়ান শিখতে সাহায্য করবে।

KakaoTalk দক্ষিণ কোরিয়ার জন্য প্রধান চ্যাট অ্যাপ। আমাদের এখানে যেমন Whatsapp, Facebook, instagram। আপনি যদি টাইপিং অনুশীলনের সাথে সাথে কোরিয়ান বন্ধু তৈরি করতে চান বা কোরিয়ান শিখতে চান তাহলে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

কোরিয়ান ভাষায় টাইপ করাও বেশ সহজ। এবং যদি আপনি জানেন কিভাবে কোরিয়ান টাইপ করতে হয়, তাহলে এটি আপনাকে দ্রুত কোরিয়ান শিখতে সাহায্য করবে।

আপনি অনুবাদের জন্য Google Translate ব্যবহার করতে পারেন। কিন্তু আপনি যেহেতু ভাষা শিখছেন তাই এটি একটি ব্যাকআপ হিসাবে ব্যবহার করা ভাল।

কোরিয়ান শেখার সেরা উপায় :-

আপনি যদি সত্যিই কোরিয়ান ভাষা ও সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনার একটি কোরিয়ান নাম আছে।

এটি কেবল আপনাকে ভাষা শিখতে সাহায্য করবে তা নয়, এটি আপনাকে কোরিয়ান বন্ধু তৈরি করতে সাহায্য করবে। আপনি একটি কোরিয়ান নাম পেয়েছেন দেখে তারা মুগ্ধ হবে। এবার আসি প্রাকটিক্যাল আলোচনায়।


কোরিয়ান শেখার সর্বোত্তম উপায় হল প্রতিদিন একটু করে কাজ করা। উদাহরণস্বরূপ, সপ্তাহে একবার 2 ঘন্টা পড়াশোনার চেয়ে দিনে 20 মিনিট পড়াশোনা করা অনেক ভাল। আপনার জন্য আরামদায়ক একটি সময় খুঁজুন এবং নিশ্চিত করুন যে আপনি এটির সাথে পড়ার চলে মজা করছেন।

প্রথম জিনিস যা আপনি করতে পারেন তা হল বর্ণমালা শেখা। কোরিয়ান বর্ণমালা (한글 | হ্যাঙ্গুল) হল শিখার সহজতম বর্ণমালার মধ্যে একটি।

কোরিয়ান বর্ণমালা শেখার পর, আপনাকে জানতে হবে কিভাবে কোরিয়ান পড়তে হয়। কিভাবে পড়তে হয় তা জানলে কোরিয়ান ভাষায় কথা বলা সহজ হবে। জোড়ে পড়া আপনার উচ্চারণে আপনাকে সাহায্য করবে।

কিছু সহজ শব্দ পড়ার জন্য কিছু সময় ব্যয় করুন, যেমন কোরিয়ান স্ল্যাং বা কোরিয়ান রং। এটি একটি দুর্দান্ত অনুশীলন হবে এবং আপনি যে শব্দগুলি নিয়মিত দেখেন তার সাথে আপনাকে আরও পরিচিত হতে সহায়তা করবে। ঘন ঘন অনুশীলনের সাথে, আপনি কোরিয়ান শব্দ এবং বাক্যাংশগুলি সহজে পড়তে পাবেন।

সংখ্যা জানা কোরিয়ান শেখার একটি গুরুত্বপূর্ণ অংশ। কোরিয়ান ভাষায় শেখার জন্য দুটি সংখ্যা ব্যবস্থা রয়েছে। তাদের বলা হয় চায়না সিস্টেম (চীন-কোরিয়ান) এবং কোরিয়া সিস্টেম (নেটিভ কোরিয়ান)।

আপনি কোরিয়ান ভাষা শিখতে চাইলে, আপনার শব্দভান্ডারের দক্ষতা থাকতে হবে। একবার আপনি মৌলিক শব্দগুলো বুঝতে পারলে, আপনি অন্যান্য সাধারণ শব্দভান্ডারের শব্দ তালিকায় যেতে পারেন, যেমন শরীরের অঙ্গ, প্রাণী এবং ফল ও সবজি প্রভৃতি।

আপনি যত বেশি শব্দভান্ডারের শব্দ জানেন, তত দ্রুত আপনি কোরিয়ান ভাষা শিখতে পারবেন এবং দৈনন্দিন পরিস্থিতিতে আপনার দক্ষতা ব্যবহার করতে পারবেন।

আপনি যখন আপনার ভাষা শেখার দক্ষতা বিকাশ চালিয়ে যাচ্ছেন, আপনি কোরিয়ান ব্যাকরণ বুঝতে শুরু করতে যাচ্ছেন। আপনাকে এটি এখনও গভীরভাবে জানার দরকার নেই। পরিবর্তে, কোরিয়ান ব্যাকরণের প্রাথমিক বিষয়গুলি শেখার দিকে মনোনিবেশ করুন।

আপনি যখন কোরিয়ান ভাষা শিখবেন, আপনি প্রায়ই একই শব্দ এবং বাক্যাংশের দুটি ভিন্ন সংস্করণ দেখতে পাবেন। প্রায়শই একটি সম্মানজনক সংস্করণ, এবং অন্যটি হল আদর্শ সংস্করণ।

কোরিয়ান সম্মানসূচকরা কোরিয়ান ভাষায় কথা বলার একটি উপায় যা অন্য ব্যক্তির সাথে আপনার সম্পর্ক দেখায়, আপনি যার কথা বলছেন। কোরিয়ান শেখার সময় এগুলি জানা গুরুত্বপূর্ণ কারণ আপনি সেগুলি প্রায়শই শুনবেন।

আরও পড়ুন :- কথ্য ভাষা কি?

একবার আপনি কোরিয়ান পড়তে পারলে, আপনি যত তাড়াতাড়ি সম্ভব ভাষা বলতে শুরু করবেন। এটি আপনাকে উচ্চারণ অনুশীলন করতে এবং সহজে কথোপকথন শুরু করতে সহায়তা করবে।

কোরিয়ান ভাষা শেখার জন্য ভাল খবর হল যে আপনি কথা বলা শুরু করতে পারেন শুধুমাত্র একক শব্দ গুলো জেনেই।

উপরোক্ত এই উপায় ও টিপস সমূহ অনুসরণ করলে আশা করি খুব সহজেই আপনি কোরিয়ান ভাষা শিখতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ