সৌদি আরবি ভাষা শেখার সহজ উপায় ও পদ্ধতি | সৌদি আরবি ভাষা থেকে বাংলা অনুবাদ শিক্ষা কোর্স

অভিনন্দন! আপনি আরবি শেখার সিদ্ধান্ত নিয়েছেন। এটি একটি চ্যালেঞ্জিং কিন্তু ভালো প্রচেষ্টা। আরবি বা সৌদি ভাষা বিশ্বের ষষ্ঠ সর্বাধিক কথ্য ভাষা। প্রায় 420 মিলিয়ন মানুষ আরবি বা সৌদি ভাষায় বিশ্বব্যাপী কথা বলে। একটি নতুন ভাষা শেখা সর্বদা একটি বড় উদ্যোগ, কিন্তু যখন নতুন ভাষা আপনার মাতৃভাষার সাথে আলাদা হয়, তখন এটি একটু কঠিন মনে হয়।

আরও পড়ুন :- বাংলা ভাষার উৎপত্তি কোথায়?

যে কোনও নতুন ভাষার সাথে, সাবলীল হওয়ার সাফল্যের চাবিকাঠি রয়েছে। আপনি শব্দভান্ডার, ক্রিয়া সংযোজন, ব্যাকরণ, বাক্য গঠন এবং তারপর অনুশীলন করতে থাকুন। আপনি নতুন ভাষায় নিজেকে নিমজ্জিত করুন। আপনি সিনেমা দেখেন এবং নতুন ভাষায় গান শোনেন, যতবার পারেন ততবার কথা বলেন, এবং স্থানীয় ভাষাভাষী খুঁজে বের করেন এবং তাদের সাথে কথা বলেন। এতে অনেক সুবিধা হবে নতুন ভাষা শিখতে অর্থাৎ আরবি শেখার ক্ষেত্রে সহজ উপায় হিসেবে।
সৌদি ভাষা বাংলা অনুবাদ
এছাড়াও আরো কিছু টিপস ও ট্রিকস নীচে আলোচনা করা হয়েছে যা আপনাকে খুব সহজেই সৌদি বা আরবি ভাষা শেখার ক্ষেত্রে সহজ উপায় হিসেবে সাহায্য করবে। কিন্তু তার আগে আমরা আরবি ভাষার কিছু গুরুত্বপূর্ণ শব্দ বাংলায় অনুবাদ দেখে নিই।

আরবিউচ্চারণবাংলা অনুবাদ
محرم মহবরামুনবৈশাখ
شهرসাফারুজ্যৈষ্ঠ
ربيع الأول রবিউল আউয়ালআষাঢ়
ربيع الثاني রবিউল ছানীশ্রাবন
جمادى الأولى জুমাদাল উলাভাদ্র
جمادى الثانية জুমাদাল উখরাআশ্বিন
رجب রাজাবুকার্তিক
شعبان শাবানঅগ্রহায়ণ
رمضانُ রামাজানপৌষ
شوال শাওয়ালমাঘ
ذو القعدة জুলকাদাতিফাল্গুন
ذوالحجة জুল হাজাতিচৈত্র

সৌদি আরবি ভাষা থেকে এক থেকে দশ সংখ্যার বাংলা অনুবাদ
আরবিউচ্চারণবাংলা
واحدওহায়িদএক
اثنينইসনানিদুই
ثلاثةসালাসাহতিন
أربعةআরবাআচার
خمسةখামসুনপাঁচ
ستةসেত্তাহছয়
سبعةসাব'আসাত
ثمانيةসামানিয়াআঁট
تسعতিস'আনয়
عشرةআশারাদশ

আরবিউচ্চারণবাংলা
يوم الإثنين ইয়াওমুল ইসনাইনিসোমবার
يوم الثلاثاء ইয়াওমুল ছুলাছাইমঙ্গলবার
يوم الأربعاء ইয়াওমুল আরবানবুধবার
يوم الخميس ইয়াওমুল খামিসিবৃহস্পতিবার
يوم الجمعة ইয়াওমুল জুমুতিশুক্রবার
يوم السبت ইয়াওমুল সাবিতশনিবার
يوم الأحدইয়াওমুল আহাদ রবিবার
আরবিউচ্চারণবাংলা
اهلاسهلًاআহলান সাহলানস্বাগতম
شكراশুকরানধন্যবাদ
عفواআফওয়ানক্ষমা করূন

সৌদি আরবি ভাষা শেখার সহজ উপায় :-

ধাপ 1. আপনি আরবি কোন ফর্ম শিখতে চান তা স্থির করুন :-

আরবি অনেক ধরনের আছে। এটি মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রায় দেশের মাতৃভাষা এবং সরকারী ভাষা। বিভিন্ন উচ্চারণ এবং স্থানীয় উচ্চারণ আলাদা। আপনি যদি একটি অঞ্চলে সময় কাটানোর পরিকল্পনা করছেন, তাহলে আপনি সেই অঞ্চলের সাথে সম্পর্কিত বৈচিত্র নির্বাচন করুন।


এরকম একটি উদাহরণ হল মিশরীয় কথোপকথন আরবি , যা সর্বাধিক বিস্তৃত আঞ্চলিক আরবি উপভাষা এবং প্রায়শই টেলিভিশন এবং চলচ্চিত্রে ব্যবহৃত হয়।

যাইহোক, একেবারে নতুন শিক্ষার্থীদের 'আধুনিক স্ট্যান্ডার্ড আরবি', 22 আরব দেশের সরকারী ভাষা এবং জাতিসংঘের অন্যতম সরকারী ভাষা বিবেচনা করা হয়।

ধাপ 2. মূল বিষয়গুলি দিয়ে শুরু করুন :-

প্রথমে আরবি শব্দগুলির প্রতিলিপি পরিবর্তে বর্ণমালা শেখা। স্কুলে আমরা কীভাবে ইংরেজি শিখেছি তা ভেবে দেখুন। প্রথমে, আপনি আপনার অক্ষরগুলি শিখবেন, তারপর আপনি সেই অক্ষরগুলোকে শব্দে রূপান্তর করবেন, তারপর আপনি কীভাবে বাক্য গঠন করবেন তা শিখবেন এবং তারপরে আপনি সঠিক বাক্য গঠন এবং ব্যাকরণ সম্পর্কে আরও শিখবেন। শর্টকাটগুলি গ্রহণ করা আপনাকে কেবল ধীর করে দেবে।

ধাপ 3. আরবি অভিধান ব্যবহার করতে শিখুন :-

এই কাজটি যতটা সহজ মনে হচ্ছে ততটা সহজ নয়। একটি আরবি অভিধানে, শব্দগুলি সাধারণত তিন অক্ষরের শিকড়ের চারপাশে সংগঠিত হয়। একটি শব্দ খুঁজতে, আপনাকে জানতে হবে মূলটি কী এবং মূলটি কোন অক্ষর দিয়ে শুরু হয় - যা শব্দটির প্রথম অক্ষর নয়। অভিধান ব্যবহার অনুশীলন লাগে, কিন্তু যত তাড়াতাড়ি আপনি এটি শিখবেন তত ভাল। এটি পুরো প্রক্রিয়াটিকে সহজ এবং আরও উপভোগ্য করে তুলবে।

ধাপ 4. অধ্যয়ন এবং অনুশীলনে নিজেকে নিমজ্জিত করুন :-

যেকোন ভাষা শেখার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, কিন্তু আরবি শেখার সময় দ্বিগুণ। একটি নতুন শব্দ শেখার সর্বোত্তম উপায় হল এটি দেখা, শোনা, লেখা এবং কথা বলা, তাই যতটা সম্ভব এই ক্রিয়াকলাপ গুলিকে একত্রিত করুন।


নতুনদের জন্য বিদেশী ভাষা চর্চার একটি উপায় হল সেই ভাষায় টেলিভিশন অনুষ্ঠান দেখা। শব্দভাণ্ডার সহজ, এবং সেই প্রোগ্রামগুলির শিক্ষাগত প্রকৃতি যে কোনও বয়সের নতুন শিক্ষার্থীদের জন্য অত্যন্ত সহায়ক হতে পারে। আপনি দক্ষতা অর্জন করার সাথে সাথে আরেকটি কৌশল হল বিদেশী ভাষায় ইংরেজি সাবটাইটেল সহ সিনেমা দেখা। এইভাবে আপনি শোনার জন্য একটি ভাল "কান" লাভ করেন এবং সাবটাইটেলগুলি আপনি যা শুনছেন তার জন্য অনুবাদ প্রদান করে। অবশেষে আপনি সাবটাইটেলগুলি বন্ধ করতে সক্ষম হবেন এবং এখনও কী বলা হচ্ছে তা বুঝতে পারবেন।

ধাপ 5. ভাষা বলুন :-

তবে দেখা এবং শোনা যথেষ্ট নয়। এটা গুরুত্বপূর্ণ যে আপনি অন্যদের সাথে আরবিতে কথা বলেন। যদি আপনি স্থানীয় আরবি ভাষাভাষীদের সাথে পরিচিত না হন তবে কথোপকথনের অংশীদার খুঁজে পাওয়া কঠিন হতে পারে। সৌভাগ্যক্রমে, আধুনিক প্রযুক্তি সেই সমস্যা সমাধানের জন্য অনেক কিছু করতে পারে।

অনলাইনে আরবি ছাত্রদের জন্য অনেক গ্রুপ আছে, এবং টিউটর খুঁজে পাওয়া অনেক সহজ হয়ে গেছে যারা আপনাকে প্রশিক্ষণ দেবে এবং আপনার পড়াশোনায় সাহায্য করবে। এই সম্পদের সদ্ব্যবহার করুন। আপনি যত বেশি অনুশীলন করবেন তত দ্রুত আপনি শিখতে পারবেন।

ইউটিউব থেকে শেখা :-

ইউটিউব অনলাইনে আরবি শেখার একটি চমৎকার জায়গা। ভিডিওতে আপনাকে মুখের অভিব্যক্তি, দেহের ভাষা এবং আরবি ভাষার অন্যান্য অ-মৌখিক দিকগুলি দেখতে দেওয়ার অতিরিক্ত সুবিধা রয়েছে।

বিভিন্ন app :-

আজ, আমাদের মধ্যে অনেকেই মোবাইল ফোন বা ট্যাবলেট পাওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান এবং সেইজন্য শত শত উচ্চমানের অ্যাপের অ্যাক্সেস লাভ করি যা আমাদের কাছে আরবি ভাষা শেখা ক্ষেত্রে মজাদার হয় এবং মোটেও শ্রমসাধ্য হয় না। তেমনি একটি app HelloTalk.

HelloTalk হল একটি চ্যাট অ্যাপ যা আপনাকে বিশ্বের যে কোন স্থানে আরবি ভাষায় কথা বলার সাথে সংযুক্ত করে। HelloTalk আপনাকে ছাত্র এবং শিক্ষক উভয়েই পরিণত করে, কারণ এটি সম্পূর্ণরূপে একটি ভাষা বিনিময় যেখানে আপনি আপনার নির্বাচিত ভাষা শিখেন এবং আপনার সঙ্গীর সাথে আপনার মাতৃভাষা শেয়ার করেন। HelloTalk সরাসরি শেখার মজাদার করে তোলে, ভাষা এবং দেশের মধ্যে বাধা ভেঙে দেয়।

শেখা বন্ধ করবেন না :-

এই পদক্ষেপগুলি কেবল শুরু। আরবি শেখার যাত্রা শুরু করা সহজ, কিন্তু এটি চ্যালেঞ্জিং। ভাষায় দক্ষতা অর্জনের জন্য বহু বছর অধ্যয়নের প্রয়োজন হবে, কিন্তু কথোপকথনের দক্ষতা অর্জন করা দ্রুত আসতে পারে যদি আপনি নিজেকে সাধনায় নিবেদিত করেন।

আরবি শিখতে কত সময় লাগে :-

আরবি শেখা সহজ হতে পারে। এটির জন্য অন্যান্য ভাষার মতো প্রচুর নিষ্ঠা এবং নিয়মিত অধ্যয়নের প্রয়োজন হবে। আপনি যদি দ্রুত আরবি শিখতে চান, তাহলে আপনার জানা উচিত যে এটি করতে এখনও কয়েক সপ্তাহ বা মাস লাগতে পারে।

আপনি অবশ্যই সপ্তাহে মাত্র দুই ঘন্টা অধ্যয়ন করে আরবি শব্দভাণ্ডার এবং বাক্য গঠন শিখতে পারবেন না।

আরবিতে কীভাবে পড়তে এবং লিখতে হয় তা শেখার জন্য, আপনাকে প্রায় প্রতিদিন অধ্যয়ন করতে হবে, যতক্ষণ না আপনার মস্তিষ্ক সম্পূর্ণরূপে আরবি সংস্কৃতিতে নিমজ্জিত হয় ততক্ষণ পর্যন্ত।

আপনি যত বেশি অধ্যয়ন করবেন, তত আরবিতে নতুন শব্দ শিখবেন এবং ততই ভাষাটি আপনার কাছে সহজ হয়ে উঠবে।

এটা অনুমান করা হয় যে সঠিকভাবে আরবি শেখার জন্য, একজন ব্যক্তিকে কমপক্ষে ২২০০ ঘন্টা অর্থাৎ ১৫ সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

আরও পড়ুন :- সাধু ও চলিত ভাষা কি?

এতেও যদি আপনি সন্তুষ্ট না হন তাহলে আপনি নিজেকে প্রশ্ন করুন যে পুরোপুরি আরবি শিখতে কত সময় লাগবে। তানাহলে এখানে দুটি প্রশ্নের উত্তর দাও :

১ - আপনি দিনে কত মিনিট বা ঘন্টা পড়াশোনা করতে পারেন?

২ - এবং কত দিন, সপ্তাহ, এবং মাসের জন্য আপনি চালিয়ে যেতে ইচ্ছুক?

আশা করি আপনার উত্তর আপনি পেয়ে গেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ