প্রেরণা বা মোটিভেশন কাকে বলে?

প্রেষণা বা প্রেরণা বা মোটিভেশন একটি জটিল কাজ। বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোক থাকে; পোষণ করে ভিন্ন ভিন্ন মানসিকতা আর কাজের প্রতি থাকে একেক ধরনের মনোভাব। কেউ কেউ জন্মগত ভাবেই নাখোশ প্রকৃতির, কেউ কেউ একটুতেই চটে যায়, কেউ কেউ চালবাজ বা খল প্রকৃতির, আবার কেউ কেউ একটুতেই পরিতৃপ্ত।

আরও পড়ুন:- সংগঠন কাকে বলে?

তাই ব্যক্তির মানসিক গঠন, শিক্ষাগত ও সামাজিক অবস্থান, রাজনৈতিক ধর্মীয় মতধারা, কাজের ধরন ইত্যাদি বিবেচনায় রেখে কর্মীদেরকে সন্তুষ্ট রাখার প্রচেষ্টা চালাতে হয়।

একজন কর্মী যে কারণে প্রেষিত হবে আরেকজন যে কারণে প্রেষিত নাও হতে পারে। একজন কর্মীর হয়তো বেতন বাড়ালেই তার প্রেষণা বৃদ্ধি পায়, আরেকজনকে হয়তো গায়ে হাত বুলিয়ে প্রশংসা করলেই সে অনেক বেশি প্রেষণা লাভ করে।
মোটিভেশন কাকে বলে

প্রেষণা বা মোটিভেশন কাকে বলে :-

আমাদের জাতীয় ক্রিকেট টিমের কথাই ধরুন। কোন বড় ধরনের জয় পেলে মাননীয় প্রধানমন্ত্র তাদের আমন্ত্রণ করেন এবং মোটা অংকের পুরস্কার প্রদান করেন। উদ্দেশ্য, টিমটি যাতে আরো ভালো করে এবং জয়ের ধারাবাহিকতা বজায় থাকে। প্রধানমন্ত্রী যে কাজটি করেন তাই হলো প্রেষণা

সুতরাং মোটিভেশন কাকে বলে এর উত্তরে বলা যায়, প্রেষণা হচ্ছে প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্য অধিকতর কর্মপ্রচেষ্টা চালানোর ইচ্ছা বা আকাঙ্ক্ষা। মানুষ তার কর্মপ্রচেষ্টার জন্য স্বতঃস্ফূর্তভাবে কোন কাজে অনুপ্রাণিত, উৎসাহিত ও প্ররোচিত হলে এ প্রক্রিয়াটি প্রেষণা হিসেবে অভিহিত হয়ে থাকে।

প্রেরণা কাকে বলে? তা জানা হলো। এবার আসুন, প্রেষণা সম্পর্কে কয়েকজন বিশিষ্ট ব্যবস্থপনা বিশারদের মতামত জেনে নিই।


Michael Jucions এর মতে, প্রেষণা হচ্ছে ব্যবস্থাপক কর্তৃক যে ধরনের পদক্ষেপ গ্রহণ যা কর্মীদেরকে নির্ধারিত কাজ সুষ্ঠুভাবে সম্পাদন করতে উৎসাহিত ও প্রণোদিত করে।

S.A. Sherekar এর মতে, যে ব্যবস্থাপকীয় কার্যের সাহায্যে ব্যক্তিবর্গকে কার্য সম্পাদনে অনুপ্রাণিত, উৎসাহিত ও তাড়িত করা যায় তাকে প্রেষণা বলে। (Motivation is managerial function to inspire encourage and impet people to take required action)

B. Weihrich এবং H. Koontz সব ধরনের চাহিদা, আকাঙ্ক্ষা, ইচ্ছা, প্রয়োজন এবং সমরূপ শক্তিকে বোঝানোর জন্য ব্যবহৃত সাধারণ পদবাচ্যকে প্রেষণা বলে (Motivation is a general term applying to entire class of drives, desires, needs, wishes and similar forces)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ