প্রচার কাকে বলে? প্রচারের বৈশিষ্ট্য?

প্রচার কাকে বলে :- 

বিপণন প্রসারে প্রচারকে পরোক্ষ প্রক্রিয়া হিসেবে ব্যবহার করা হয়। কারণ বিপণন প্রক্রিয়ায় প্রচার সহায়ক‌ভূমিকা পালন করে। সহজ অর্থে, কোন রকম সাংগঠনিক উদ্যোগ ছাড়া একটি প্রতিষ্ঠানের পণ্য ও সেবার সংবাদ জনসাধারণকে জানাতে পারাকে প্রচার বলে।

প্রচার কার্যক্রমে বিপণনকারীকে কোন অর্থ ব্যয় করতে হয় না। এর মাধ্যমে পণ্য, সেবা ও প্রতিষ্ঠানের পরিচিতি ও সুনাম তৈরি করা হয়।

ব্যাপক অর্থে, বিপণনকারী বা উদ্যোক্তা যখন কোনরকম অর্থ প্রদান ছাড়া গণমাধ্যমসমূহে তাদের পণ্য বা সেবা সম্পর্কে তথ্য বা মতামত প্রকাশ করে অথবা অনুকূল উপস্থাপনার মাধ্যমে পরোক্ষভাবে পণ্যের চাহিদা বৃদ্ধি করে অথবা প্রতিষ্ঠানের ইতিবাচক ভাবমূর্তি তৈরি করে, তা প্রচার নামে পরিচিত।

আরও পড়ুন :- নির্দেশনা কাকে বলে?

উদাহরণস্বরূপ, কোন জনপ্রিয় সংবাদপত্রের প্রকাশিত কোন নিবন্ধে এই তথ্য বের হলো যে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর তথ্যের ভিত্তিতেবাংলাদেশে আটা-ময়দা প্রস্তুতকারী কোম্পানিগুলোর মধ্যে নির্দিষ্ট কিছু কোম্পানির আটা-ময়দা মানসম্মত আবার কিছু কোম্পানির আটা-ময়দা নিম্নমানের। এখানে যে কোম্পানিগুলো অনুকূল প্রচারণা পেল বা যারা প্রতিকূল প্রচারণা পেল এরা কেউই এই খবরটার প্রকাশের উদ্যোগ নেয়নি বা খরচও দেয়নি। এ ধরনের প্রচারণাকে প্রচার বলে।
প্রচার কাকে বলে

McCarthy প্রচারের যে সংজ্ঞা প্রদান করেছে তা হলো, "Publicity is any unpaid form or non-personal presentation of ideas. goods and services"

অর্থাৎ অর্থব্যয় ব্যতিত অব্যক্তিক উপায়ে ধারণা, পণ্য বা সেবার উপস্থাপনকে প্রচার বলে।


Philip Kotler & Gary Armstrong এর মতে,"Publicity is non-personal stimulation of demand for product, service or business unit by planting commercially significant news about it in a published media for obtaining favorable presentation of it upon radio, television or stage that is not paid for by the sponsor"

অর্থাৎ উদ্যোক্তা কর্তৃক অর্থ প্রদান ব্যতীত জনসাধারণের নিকট প্রকাশ পায় এমন কোনো মাধ্যমে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক তথ্য প্রকাশ বা রেডিও, টেলিভিশন অথবা মঞ্চে কোনো পণ্য, সেবা বা ব্যবসায় প্রতিষ্ঠানের সংবাদ উপস্থাপনের মাধ্যমে বাণিজ্যিক চাহিদা সৃষ্টির চেষ্টা হলো প্রচার।
 

প্রচারের বৈশিষ্ট্য :- 

নিম্নে প্রচারের বৈশিষ্ট্যগুলো আলোচনা করা হলো:

প্রচারকে অর্থবিহীন সংবাদ উপস্থাপন প্রক্রিয়া বলা হয়। কারণ প্রচার মাধ্যমের সময় ও স্থান ব্যবহারের জন্য প্রচারকারী মাধ্যমকে কোন প্রকার অর্থ প্রদান করতে হয় না।
স্বাধীন প্রচার মাধ্যমের দ্বারা প্রচারের কাজ পরিচালিত হয় বলে জনগণের নিকট এর গ্রহণযোগ্যতা বেশি।
কার্যক্রম সাধারণত প্রবন্ধ ভিত্তিক হয় বলে বিজ্ঞাপনের তুলনায় তা সহজেই পাঠকদের সৃষ্টি আকর্ষণ করতে সক্ষম।
প্রচার কার্যক্রমের মাধ্যমে কম সময়ে ব্যাপক জনগণের নিকট কাঙ্খিত সংবাদ পৌঁছানো সম্ভব হয়।
প্রচারের উপর প্রতিষ্ঠানের তেমন কোন নিয়ন্ত্রণ থাকে না।
প্রচারের মাধ্যমে অনেক ক্ষেত্রে প্রতিষ্ঠান বা পণ্যের আংশিক তথ্য পরিবেশিত হলেও প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ থাকে অত্যন্ত কম।

আরও পড়ুন :- জনসংযোগ কাকে বলে?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ